Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৭৪ হাজার ১’শ কোটি ডলারের মার্কিন প্রতিরক্ষা বাজেট সিনেটে পাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২০, ৭:৩২ পিএম

মার্কিন সিনেটে দেশটির ৭৪ হাজার ১’শ কোটি ডলারের প্রতিরক্ষা বাজেট অনুমোদিত হয়েছে।বিশ্বের গুরুত্বপূর্ণ সামরিক শক্তিগুলোর বিরুদ্ধে যুদ্ধের তহবিল যোগাতে এই বাজেট পাস করা হয়। এই বিল পাস পাসের মাধ্যমে মূলত পেন্টাগনের নীতি বাস্তবায়ন এবং সামরিক ব্যয়ের কর্তৃত্ব দেয়া হলো সরকারকে। গত নভেম্বরেই রাশিয়ার সশস্ত্র বাহিনীকে আধুনিক সামরিক সরঞ্জামে সজ্জিত করতে রাষ্ট্রীয় রণকৌশল প্রকল্প (জিপিভি) নামে ৩২ হাজার ১’শ কোটি মার্কিন ডলারের একটি বাজেট অনুমোদনের উদ্যোগ নেয়া হয়, যা দেশটি আগামী ২০১৮-২০২৫ সাল পর্যন্ত কার্যকর করবে। মার্কিন সিনেটে বাজেট বিল পাসের পক্ষে ৮৪টি ভোট পড়ে। বিপক্ষে পড়ে মাত্র ১৩ ভোট। -সিএনএন, ওয়াশিংটন পোস্ট, আল জাজিরা
১০০ সদস্যের সিনেটে বিলটি পাস করার জন্য দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন ছিল। তবে প্রয়োজনীয় সংখ্যক ভোটের চেয়ে বেশি ভোট পড়েছে বিলের পক্ষে। চলতি মাসের প্রথম দিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়ে বলেছিলেন, ফেইসবুক ও টুইটারের মতো সামাজিক যোগাযোগের মাধ্যমকে সুরক্ষা দেয়ার আইন যদি সম্পূর্ণভাবে বাতিল না করা হয় তাহলে তিনি এই বিলে ভেটো দেবেন। বিপুলসংখ্যক সদস্যের ভোটে বিলটি পাস হওয়ায় ট্রাম্পের ভেটো প্রয়োগেরও সুযোগ নেই। ট্রাম্প দাবি করছেন, ফেডারেল আইনের কমিউনিকেশন্স ডিসেন্সি অ্যাক্টের সেকশন ২৩০কে সম্পূর্ণভাবে বাতিল করতে হবে। এই আইন তার দেশের জন্য মারাত্মক রকমের নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি করেছে বলে তিনি দাবি করেন। প্রতিরক্ষা বাজেটে মধ্যপ্রাচ্যের বিভিন্ন ক্ষতিগ্রস্ত দেশের জন্য সামরিক সহায়তা করা হয়েছে। এর মধ্যে আছে দখলদার ইসরাইলের জন্য তিন হাজার ১০০ কোটি ডলারের সামরিক সহায়তা। এটি করা হচ্ছে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ইসরাইলের প্রতি ১০ বছরের প্রতিশ্রুতির আওতায়। ট্রাম্প প্রশাসন গত মাসে ঘোষণা করেছে ট্রাম্পের বিদায়ের আগে আফগানিস্তানে ৪৫০০ সেনার স্থানে কমিয়ে ২৫০০ করা হবে।

এই বিলে সে সংক্রান্ত একটি বিস্তারিত বিবরণ দেয়ার জন্য ট্রাম্প প্রশাসনের বাধ্যবাধকতা যুক্ত করা হয়েছে। তালেবানের সঙ্গে চলমান শান্তি আলোচনা ও পরবর্তী সিদ্ধান্তের বিষয়ে বাইডেন প্রশাসনকেও বিস্তারিত প্রতিবেদন দিতে হবে। বিলটিতে আফগানিস্তানের প্রতিরক্ষা বাহিনীর জন্য ৪শ’ কোটি ডলার সহায়তা রাখা হয়েছে। এছাড়া তুরস্কের জন্য রাশিয়ার এস-৪০০ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার সঙ্গে জড়িতদের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ও যুক্ত করা হয়েছে প্রতিরক্ষা বাজেটে। বিলটি পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেনের বহির্বিশ্বে মার্কিন সামরিক তৎপরতা জোরদারের সুযোগ দিচ্ছে। বিলটিতে ২০২১ সালে বিদেশে সামরিক তৎপরতার জন্য ছয় হাজার ৯০০ কোটি ডলার বাজেট রাখা হয়েছে। সামরিক বাজেটে বিশ্বে শীর্ষ অবস্থানের পরেই রয়েছে চীন। চীনের সামরিক বাজেট ২৬১ বিলিয়ন ডলার। রাশিয়া রয়েছে তৃতীয় অবস্থানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ