Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস একটি ‘কলঙ্কজনক অধ্যায়’ : রওশন এরশাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২০, ৮:২২ পিএম

১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ এমপি বলেন, ১৪ ডিসেম্বর আমাদের জাতীয় জীবনের একটি শোকাবহ দিন। একাত্তরের এই দিনে বাংলাদেশের ইতিহাসে সংযোজিত হয়েছিলো এক ‘কলঙ্কজনক অধ্যায়’। রোববার গণমাধ্যমে পাঠানো এক বাণীতে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, মুক্তিযুদ্ধে আমাদের বিজয়ের প্রাক্কালে দখলদার পাকিস্তানি বাহিনী ও তার দোসররা পরাজয় নিশ্চিত জেনে বুদ্ধিজীবী হত্যাকাণ্ডে মেতে ওঠেন। প্রতিহিংসার বশবর্তী হয়ে তারা জাতির অনেক কৃতিসন্তানকে হত্যাও করেছেন। তিনি আরও বলেন, এ হত্যাকাণ্ডের শিকার হওয়া শহীদ বুদ্ধিজীবীরা তাদের মেধা, সৃজনশীলতা, জ্ঞান ও দক্ষতা দিয়ে স্বাধীন বাংলাদেশকে আরও সমৃদ্ধ করতে পারতেন। কিন্তু ঘাতকের নির্মমতায় তারা সেটি পারেননি। তবে শহীদ বুদ্ধিজীবীদের আত্মত্যাগ তখনই স্বার্থক হবে, যখন আমরা তাদের স্বপ্নের বাস্তবায়ন ঘটাতে পারবো।



 

Show all comments
  • মোহাম্মদ আবুল হাশেম ১৩ ডিসেম্বর, ২০২০, ১১:৫০ পিএম says : 0
    Madam, where had you been in December 1971? The then Lt col Ershad left the then East Pakistan for West Pakistan in March 1971 to join the Pak Army. He was later a president of Army court where he used to punish the Bengali officers or other rank personnels.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন