Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

৩১ ডিসেম্বর হস্তান্তর

পূর্বাচলের স্থায়ী বাণিজ্যমেলা কেন্দ্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

পূর্বাচলে নির্মিত বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার নামে স্থায়ী বাণিজ্যমেলা কেন্দ্রটি চীনের নির্মাতা প্রতিষ্ঠান রপ্তানি উন্নয়ন ব্যুরোকে (ইপিবি) হস্তান্তর করবে আগামী ৩১ ডিসেম্বর। এখানে পরবর্তী বাণিজ্যমেলা অনুষ্ঠিত হবে, যার তারিখ এখনো ঘোষণা করা হয়নি। গতকাল রোববার ইপিবির মহাপরিচালক মাহবুবুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, পূর্বাচল উপশহর এলাকায় ২০ একর জমির ওপর বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার নামে স্থায়ী বাণিজ্যমেলা কেন্দ্রটির নির্মাণ কাজ শেষে হয়েছে। চলতি ডিসেম্বর মাসের ৩১ তারিখে চীনের নির্মাণকারী প্রতিষ্ঠান ইপিবির কাছে হস্তান্তর করবে।

এর আগে গত বছরের ৩ ফেব্রয়ারি রাজধানীর শেরে বাংলা নগরে আন্তর্জাতিক বাণিজ্যমেলায় সমাপনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছিলেন, আগারগাঁও থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা স্থায়ীভাবে পূর্বাচলে নিয়ে যাওয়ার জন্য সেখানে বাণিজ্যমেলার নিজস্ব কমপ্লেক্স করা হচ্ছে। প্রধানমন্ত্রী আমাদেরকে বলেছেন, আগামী ২০২১ সালের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা হবে পূর্বাচলের নিজস্ব কমপ্লেক্সে। সেটা নতুন জায়গা। প্রথম দিকে একটু সমস্যা হবে। তবে সেখানে যাতে লোকজন যেতে পারে, সে বিষয়ে সবরকম ব্যবস্থা আমরা নেব। সেখানে আন্তর্জাতিক মানের একটা সেন্টার করা হয়েছে। আমরা সবরকমভাবে চেষ্টা করব, আগামী বছর শিফট করার জন্য।
প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশে বিশেষায়িত বাণিজ্যমেলা আয়োজন করার জন্য একটি স্থায়ী কেন্দ্র হবে। একইসঙ্গে বিদেশে দেশের ভাবমূর্তিও উজ্জ্বল হবে। এই সেন্টার নির্মাণের মাধ্যমে স্থানীয় পণ্যের ‘ইন্ডাস্ট্রিয়াল কোম্পটিটিভনেস বাড়বে। উন্নত হবে বাণিজ্যিক ও প্রাতিষ্ঠিনিক পরিবেশের। এতে দেশের বিনিয়োগ বাড়বে। পাশাপাশি জোরদার হবে অর্থনৈতিক উন্নয়ন। এতদিন রাজধানীর আগারগাঁওতে বাণিজ্যমেলা আয়োজন করা হলেও এখানে যানজট ও অস্থায়ী স্থাপনার নানা সীমাবদ্ধতা ছিল। এ কারণে ২০০০ সালের বাণিজ্য মেলাটিকেই আগারগাঁওয়ের শেষ বাণিজ্যমেলা হিসেবে ঘোষণা করা হয়।
আগামী ২০২১ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সেখানে স্থায়ীভাবে ২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা অনুষ্ঠিত হবে। এর আগে কয়েক বছর ধরেই বাণিজ্যমেলা স্থায়ী কেন্দ্র পূর্বাচলে নিয়ে যাওয়ার কথা বলে আসছিলো বাণিজ্য মন্ত্রণালয়। ২০২১ সাল থেকেই ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা অনুষ্ঠিত হবে রাজধানীর পূর্বাচলে, এমনটি সিদ্ধান্ত নিয়েছিল সরকার। ইপিবি সূত্রে জানা গেছে, পূর্বাচলে স্থায়ীভাবে বাণিজ্যমেলা করার জন্য সরকারের কাছে ৩৮ একর জমি চেয়েছিল ইপিবি। তারমধ্যে মাত্র ২৬ একর জমি দেওয়া হয়েছে। আরো ১২ একর জমি শিগগির দেওয়া হবে। ২০ জমির ওপর এক্সিবিশন সেন্টার নির্মাণ কাজ শেষ। আর ৬ একর জমিতে ওয়্যার হাউজ, পাওয়ার প্ল্যান্ট, স্থায়ী ফুড সেন্টার ও অংশগ্রহণকারীদের জন্য আবাসিক ব্যবস্থাসহ প্রশাসনিক ভবন নির্মাণ করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমেলা-কেন্দ্র

১৪ ডিসেম্বর, ২০২০
আরও পড়ুন