Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বড়দিন উৎসবের আগে জার্মানিতে কঠোর লকডাউন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২০, ৯:৩২ এএম

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বড়দিন উৎসবের আগে কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে জার্মান সরকার। বুধবার থেকে বন্ধ থাকবে দোকানপাট, স্কুল ও ডে কেয়ার সেন্টার। জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল রাজ্যপ্রধানদের সঙ্গে বৈঠকের পর রবিবার এই ঘোষণা দিয়েছেন। দেশটির সংবাদমাধ্যম ডয়চে ভেলে এখবর জানিয়েছে।

শীতের শুরু থেকে জার্মানিতে করোনার প্রাদুর্ভাব আবারো বাড়ছে। এ কারণে অক্টোবর মাসের শেষে দেশব্যাপী আংশিক লকডাউন ঘোষণা করা হয়। সংক্রমণ বাড়তে থাকায় বড়দিন উৎসবের সময়ে তা কীভাবে নিয়ন্ত্রণে রাখা যায় তা নিয়ে তৎপর হয় সরকার।

জার্মানিতে শনিবার মোট করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২৮ হাজার ৪৩৮ জন। এদিন করোনায় আক্রান্ত হয়ে ৪৯৬ জন মারা যান। হাসপাতালগুলোতে বাড়ছে রোগীর সংখ্যা। কোনও কোনও এলাকায় হাসপাতালের আইসিইউগুলো প্রায় ভর্তি হয়ে আছে।

রাজ্যপ্রধানদের সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে ম্যার্কেল বলেন, করোনার বিস্তার ঠেকাতে আমাদের জরুরি পদক্ষেপ নিতে হবে।

বুধবার থেকে শুরু হতে যাওয়া করোনা লকডাউনের নতুন বিধি জানুয়ারির ১০ তারিখ পর্যন্ত বলবৎ থাকবে। নতুন বিধি অনুসারে, কম গুরুত্বপূর্ণ দোকানপাট ও সেবাপ্রদান যেমন সেলুন, বন্ধ থাকবে। বন্ধ থাকবে স্কুল। তবে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রাখার কথা বলা হয়েছে। ডে-কেয়ার সেন্টার বন্ধ থাকবে। তবে বাবা-মায়েরা ছেলে-মেয়েদের দেখাশোনার জন্য বেতনসহ ছুটিতে যেতে পারবেন।

লকডাউন বিধিতে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে তাদের কর্মীদের বাসা থেকে অফিস করার জন্য উৎসাহিত করতে বলা হয়েছে।

এছাড়া উন্মুক্তস্থানে অ্যালকোহল পান করা যাবে না। স্বাস্থ্যবিধি মানা সাপেক্ষে উপাসনালয় চালু রাখার অনুমতি রয়েছে। তবে দলগতভাবে ধর্মীয় সংগী গাওয়ার মতো কাজ করা যাবে না।
তবে রাজ্য সরকারগুলো চাইলে বড়দিন উদযাপনের জন্য ডিসেম্বরের ২৪ থেকে ২৬ তারিখ পর্যন্ত লকডাউন বিধি কিছুটা শিথিল করতে পারে। সেক্ষেত্রে একজন ব্যক্তি তার সরাসরি সম্পর্কিত আত্মীয়দের পরিবার থেকে সর্বোচ্চ চারজনকে নিজ বাড়িতে আমন্ত্রণ করতে পারবেন। সঙ্গে ১৫ বছরের কম বয়সী শিশুদেরও আমন্ত্রণ করা যাবে। তবে নতুন বছর উদযাপনে আতশবাজি ব্যবহার করা যাবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লকডাউন

৭ এপ্রিল, ২০২২
১৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ