Inqilab Logo

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

আজ থেকে যুক্তরাষ্ট্র ও কানাডায় করোনার টিকা দেয়া শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২০, ৯:৪৮ এএম

আজ সোমবার থেকে যুক্তরাষ্ট্র ও কানাডায় ফাইজার আবিস্কৃত করোনা ভাইরাসের টিকা দেওয়া শুরু হচ্ছে। তবে বিশ্বের মধ্যে সবার আগে এই টিকাকে প্রথম অনুমোদন দিয়ে তা প্রয়োগ শুরু করেছে বৃটেন। গতকাল রোববার রাতে একটি কার্গো বিমানের ছবি দিয়ে জাস্টিন ট্রুডো টুইট করেছেন, ফাইজার-বায়োএনটেকের আবিষ্কৃত করোনা ভাইরাসের টিকার প্রথম চালান কানাডা এসে পৌঁছেছে। প্রথমেই এই টিকার ৩০ হাজার ডোজ কানাডার ১৪টি বিভিন্ন স্থানে প্রয়োগ করা হবে। দীর্ঘদিন হোম কেয়ার সেন্টারে অবস্থানকারী প্রবীণরা এবং স্বাস্থ্যকর্মীরা অগ্রাধিকার ভিত্তিতে পাবেন এই টিকা। কারণ, তারা রয়েছেন সবচেয়ে বেশি ঝুঁকিতে।
উল্লেখ্য, ফাইজারের টিকা তৈরি হয় বেলজিয়ামে ওষুধ কারখানায়। সেখান থেকে শুক্রবার যাত্রা শুরু করে এই টিকা। প্রথমেই যায় জার্মানিতে। তারপর যুক্তরাষ্ট্রে। এরপর যায় কানাডার বিভিন্ন অংশে। কানাডায় টিকা বিতরণের দায়িত্বে আছেন মেজর জেনারেল ড্যানি ফর্টিন। তিনি কানাডিয়ান ব্রডকাস্টিং করপোরেশনকে বলেছেন, বছর শেষ হওয়ার আগে আমরা দুই লাখ ৪৯ হাজার ডোজ টিকা পাবো বলে আশা করছি।
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার দেশে টিকা পৌঁছানোকে সুখবর বলে আখ্যায়িত করেছেন। তবে বলেছেন, করোনার বিরুদ্ধে আমাদের লড়াই শেষ হয়ে যায়নি। এখনও কানাডার অনেক অঞ্চলে করোনা ভাইরাসের বিস্তার ঘটছে। অনেক প্রদেশে আরোপ করা হয়েছে স্বাস্থ্যগত বিধিনিষেধ। এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন কমপক্ষে চার লাখ ৬০ হাজার ৭৪৩ জন। রোববার নতুন করে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৫৮৯১ জন। স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তারা বলেছেন, জানুয়ারি নাগাদ দিনে নতুন করে ১২ হাজার মানুষ আক্রান্ত হতে পারেন দেশটিতে। এ পর্যন্ত সেখানে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন কমপক্ষে ১৩ হাজার ৪৩১ জন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনার টিকা


আরও
আরও পড়ুন