Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোপালগঞ্জে অবৈধ ৩ টি ইটভাটা বন্ধ করে দিয়েছে ভ্রাম্যমান আদালত

গোপালগঞ্জ থেকে সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২০, ৬:০৯ পিএম

গোপালগঞ্জে আজ সোমবার অবৈধ ৩টি ইট ভাটায় ভ্রাম্যামান আদালত অভিযান পরিচালনা করে ইটভাটাগুলো বন্ধ করে দিয়েছে। এ সময় ভাটার চিমনী, কিলন ও ইট ভেঙ্গে ফেলা হয়। বাজেয়াপ্ত করা হয়েছে ওই ৩ ভাটার মালামাল। লাইসেন্স ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না পাওয়া পর্যন্ত ভাটা গুলো বন্ধ রাখার নির্দেশ দিয়েছে ওই আদালত।

এর মধ্যে গোপালগঞ্জ সদর উপজেলার চরতালা গ্রামের অবৈধ মেসার্স এমএসবিআই ব্রিকস্েেক ১ লাখ ৯০ হাজার টাকা, সুলতানশাহী গ্রামের আরআরবি ব্রিকসকে ৫০ হাজার টাকা ও পুকুরিয়া গ্রামের এসকেবি ব্রিকস্েেক ১ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যামান আদালতের বিচারক ও গোপালগঞ্জ সদর সহকারী কমিশনার (ভূমি) মোঃ মনোয়ার হোসেন।

গোপালগঞ্জ সদর সহকারী কমিশনার (ভূমি) মোঃ মনোয়ার হোসেন জানান, গোপালগঞ্জ সদর উপজেলার চরতালা গ্রামের অবৈধ সেমার্স এমএসবিআই ব্রিকস্, সুলতানশাহী গ্রামের আরআরবি
ব্রিকস্ , পুকুরিয়া গ্রামের মেসার্স এসকেবি ব্রিকস্রে চিমনী, ইট পোড়ানের কিলন ও কাচা ইট ভেঙ্গে দেয়া হয়েছে। এছাড়া জ্বালীনী কাঠ সহ ভাটার মালামাল বাজেয়াপ্ত করা হয়েছে। ইট ভাটা ৩ টি বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। লাইসেন্স ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না পাওয়া পর্যন্ত ইট ভাটা গুলো বন্ধ থাকবে।

এ সময় পরিবশে অধিদপ্তর গোপালগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আসাদুজ্জামান সহ পদস্থ কবর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া এ কাজে গোপালগঞ্জ ফায়ার সার্ভিসের একটি ইউনিট ও গোপালগঞ্জ সদর থানা পুলিশ সহযোগিতা করে।

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আসাদুজ্জামান বলেন, এসব ইট ভাটায় লাইসেন্স ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। ভাটাগুলোতে পরিবেশবান্ধব ঝিকঝাক চিমুনী নেই। এছাড়া জ্বালানী কাঠ দিয়ে ইট
পুড়িয়ে এসব ইটভাটা পরিবেশের ক্ষতি করছে। তিনি আরো বলেন, অবৈধ ইটভাটা বন্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে। জেলার সব অবৈধ ইটভাটা অভিযান চালিয়ে পর্যায়ক্রমে বন্ধ করে দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ