Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেদেরার অস্ট্রেলিয়ান ওপেন অনিশ্চিত!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২০, ৬:৫৫ পিএম

বিশ্বসেরা টেনিস তারকাদের একজন সুইজারল্যান্ডে রজার ফেদেরার। তবে বর্তমানে তিনি প্রতিযোগিতামূলক খেলায় অংশ নেয়ার জন্য পুরো ফিট নন। চলতি বছরের শুরুতে তিনি নিজের বাম হাঁটুতে অস্ত্রোপচার করিয়েছিলেন। তার আশা ছিল, হয়তো গত অক্টোবরেই হয়তো কোর্টে ফিরতে পারবেন। কিন্তু বয়সের ভারে শরীর যেন তাল মিলিয়ে চলতে পারছে না! আশানুরূপ উন্নতি না হওয়ায় আসন্ন অস্ট্রেলিয়ান ওপেনে তার খেলা নিয়ে অনিশ্চিয়তা দেখা দিয়েছে।

সর্বশেষ অস্ট্রেলিয়ান ওপেনেই এ বছর প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছিলেন ফেদেরার। ওই আসরের সেমিফাইনালে নোভাক জোকোভিচের কাছে হারের পর তাকে আর কোর্টে দেখা যায়নি। এক বাম হাঁটুতেই অস্ত্রোপচার করিয়েছেন দু’বার। ফলে যৌথভাবে সর্বোচ্চ ২০টি গ্র্যান্ড স্লামের মালিক ফেদেরার নিজেই সংশয়ে আছেন অস্ট্রেলিয়ান ওপেনে খেলা নিয়ে। গতকাল (রোববার) সুইজারল্যান্ডে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি বলেন, ‘আশা করেছিলাম, অক্টোবরেই শতভাগ ফিট হয়ে যাবো। কিন্তু আজও আমি পুরোপুরি ফিট নই। অস্ট্রেিিলয়ান ওপেন নিয়ে নিশ্চিত করে কিছু বলতে পারছি না।’

তারপরেও আশা ছাড়ছেন না এই সুইস তারকা। তার কথায়, ‘এখন দেখা যাক পরবর্তী দুই মাসে কী হয়। উন্নতির জন্য প্রচুর ফিজিও নির্ভর কাজ করছি। তাই দেখবার বিষয় টেনিস আমার জন্য কী রেখেছে।’

সূচি অনুযায়ী আগামী ১৮ জানুয়ারি অস্ট্রেলিয়ান ওপেন শুরু হওয়ার কথা । বলা হচ্ছে, করোনাভাইরাসের কারণে তা পিছিয়ে যেতে পারে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। তবুও তিন সপ্তাহের বিলম্ব খুব বেশি উপকারে আসবে না ফেদেরার। তাই তিনি বলেন, ‘সময়ের সঙ্গে যুদ্ধ বলা যেতে পারে। আমি এখন দেখতে চাই টুর্নামেন্টটা ৮ ফেব্রুয়ারি শুরু হয় কিনা। অবশ্য এটা ঠিক যে, আরও বেশি সময় পেলে সেটা আমার জন্য সুবিধারই হবে।’

বিগত ৭০ বছরের সেরা সুইস ক্রীড়া ব্যক্তিত্বের পুরস্কার জিতেছেন রজার ফেদেরার। রোববার তারই সম্মাননা পেয়েছেন তিনি। যাকে ‘অবিশ্বাস্য সম্মাননা’ বলেছেন সুইস টেনিস কিংবদন্তি।

২০০৪ সালে ফেদেরার ম্যাট্‌স উইলান্ডারের পর প্রথম খেলোয়াড় হিসেবে একই বছরে তিনটি গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জয়ের কৃতিত্ব দেখান। ২০০৬ ও ২০০৭ সালে তিনি এই সাফল্যের পুনরাবৃত্তি করেন। তিনি এখন পর্যন্ত তিনি ২০টি গ্র্যান্ড স্লাম, ৪টি টেনিস মাস্টার্স কাপ ও ১৫টি টেনিস মাস্টার্স সিরিজ শিরোপা জিতেছেন। তিনিই একমাত্র খেলোয়াড় যিনি পরপর পাঁচ বছর উইম্বলডন (২০০৩-২০০৭) এবং ইউএস ওপেন (২০০৪-২০০৮) শিরোপা জিতেছেন।

২০০৯ সালের উইম্বলডন ছিল তার ক্যারিয়ারের ১৫তম গ্র্যান্ড স্ল্যাম জয়। এর মাধ্যমে ওপেন যুগে পুরুষ এককে সাবেক নাম্বার ওয়ান পিট সাম্প্রাসের ১৪টি গ্র্যান্ডস্ল্যাম জয়ের রেকর্ড ভেঙ্গে ফেলেন ফেদেরার। বছরের পর বছর একের পর এক অবিস্মরণীয় অর্জনের কারণে তাকে ‘ফেড এক্সপ্রেস’ বা ‘সুইস জাদুকর’ নামেও ডাকা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেনিস

১৮ অক্টোবর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ