Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

বেঙ্গালুরুর বিক্ষোভে ৫০০ কোটি টাকার ক্ষতি অ্যাপলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২০, ৭:৩৩ পিএম

বেঙ্গালুরুর আইফোন সংস্থায় বেতনের দাবিতে কর্মীদের বিক্ষোভে ক্ষতি হয়েছে ৫০০ কোটি টাকারও বেশি। যার মধ্যে কয়েক হাজার আইফোন হারিয়ে গিয়েছে বলে দাবি ওই সংস্থার, যার বাজার মূল্যে প্রায় দুই কোটি টাকা।। সেই অভিযোগ নিয়েই এবার তদন্ত করে দেখতে বিশেষ দল পাঠাচ্ছে অ্যাপল।

সম্প্রতি বেতন ঠিক মতো না দেয়ার অভিযোগে তীব্র বিক্ষোভে ফেটে পড়েন বেঙ্গালুরুতে আইফোন প্রস্তুতকারক সংস্থা উইস্ট্রন কর্পোরেশনের কর্মীরা। ভাঙচুর চালানোর পাশাপাশি আগুন লাগিয়ে দেয়া হয় কারখানায়। এই গোটা ঘটনার তদন্তে এবার বিশেষ দল পাঠাচ্ছে অ্যাপল। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ‘অ্যাপল চায় সংস্থার পরিকাঠামোয় যুক্ত যে কোনও অংশকে সঠিক নিরাপত্তা দিতে। ভারতের উইস্ট্রন কর্পোরেশনের কারখানায় চলা তাণ্ডবের তদন্ত করতে তাই সঙ্গে সঙ্গে দল গঠন করে ঘটনাস্থলে পাঠাচ্ছে অ্যাপল।’ স্থানীয় প্রশাসনের সঙ্গে যৌথভাবে এই তদন্ত চালানো হবে বলেও জানিয়েছে সংস্থা। বলা হয়েছে, ‘স্থানীয় প্রশাসনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। তদন্তে পূর্ণ সহযোগিতা করবে অ্যাপল। সেই সঙ্গে পাঠানো হবে অডিটরদের একটি দল। তারা ক্ষতির পরিমাণ যাচাই করে দেখবেন।’

উইস্ট্রন কর্পোরেশনের পক্ষ থেকে যে অভিযোগ দায়ের করা হয়েছে, তাতে বলা হয়েছে, ওই দিনের ঘটনায় সংস্থার ক্ষতি হয়েছে ৪১২ দশমিক ৫ কোটি রুপি। সংবাদ সংস্থার কাছে উইস্ট্রন কর্তৃপক্ষ জানিয়েছেন, এই ক্ষতির তালিকায় রয়েছে ১০ কোটি রুপির ফোন ও ফোনের যন্ত্রাংশ। রয়েছে ১০ লাখ রুপির গল্ফ কার্ট ও গাড়ি, এ ছাড়া আলাদা করে দেড় কোটি রুপির স্মার্টফোনের ক্ষতি হয়েছে বা চুরি গিয়েছে।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, প্রমাণের জন্য খতিয়ে দেখা হচ্ছে সিসিটিভি ফুটেজ, ছবি। যদি বেতন নিয়ে ক্ষোভ থাকে, তাহলে কর্তৃপক্ষকে যোগাযোগ করতে পারতেন কর্মীরা। এমন সহিংসতা ঠিক নয়। ঘটনার নিন্দা করেছেন কর্নাটকের উপমুখ্যমন্ত্রীও। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাপল


আরও
আরও পড়ুন