Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

মার্চে পূর্বাচলে হচ্ছে এবারের বাণিজ্যমেলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

নানা জল্পনা-কল্পনা শেষে করোনার মধ্যেই আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে তা বছরের প্রথম দিন থেকে না করে আগামী ১৭ মার্চ থেকে অনুষ্ঠিত হবে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ তথ্য নিশ্চিত করেছে।

বাণিজ্য সচিব ড. মো.জাফর উদ্দীন বলেন, এবারের বাণিজ্য মেলা হবে পূবার্চল শহরে স্থায়ী কেন্দ্রে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিলে ১৭ মার্চ স্থায়ী কেন্দ্রে আনুষ্ঠানিক উদ্বোধন হবে বলে আশা করছি। তিনি বলেন, করোনাকে মাথায় রেখে মেলার প্রস্তুতি নেয়া হচ্ছে এবং করোনার ব্যাপকতা দেখা দিলে স্বাস্থ্যবিধি মেনেই মেলার আয়োজন করা হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তরা বলেছেন, পূর্বাচলে গড়ে ওঠা বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার নির্মাণ প্রায় শেষ পর্যায়ে। এখন উদ্বোধনের অপেক্ষায়। পূর্বাচল নিউ টাউন এলাকায় ৩৫ একর জমির ওপর এ প্রদর্শনী কেন্দ্রটি নির্মিত হচ্ছে। সর্বশেষ প্রকল্পটির ব্যয় ধরা হয় প্রায় ৮০০ কোটি টাকা। এর মধ্যে চীনের অর্থায়ন ৬২৬ কোটি টাকা। বাকি টাকা বাংলাদেশ সরকারের।

প্রসঙ্গত, ১৯৯৮ সাল থেকে ঢাকায় আন্তজার্তিক বাণিজ্য মেলার আয়োজন করে আসছে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। এতদিন এ মেলো রাজধানীর শেরেবাংলা নগরে অস্থায়ী কেন্দ্রে আয়োজন করা হয়েছে।

তবে ১১ বছর আগেই গত ২০০৯ সালেই স্থায়ী বাণিজ্য মেলা কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছিল। মূলত জমি নিয়ে জটিলতার কারণে বার বার প্রকল্পটির বাস্তবায়ন পিছিয়ে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমেলা

১০ জানুয়ারি, ২০২২
৩০ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ