Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

সরকারি মাদরাসা বন্ধের প্রস্তাবে অনুমোদন আসাম মন্ত্রিসভার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

সরকারি টাকায় চলায় মাদরাসাগুলি বন্ধ করার বিষয়ে আগেই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানিয়ে ছিলেন আসামের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। রাজ্যের মাদরাসা এডুকেশন বোর্ড তুলে দেয়া হবে বলেও উল্লেখ করেছিলেন। মাদরাসাগুলির পাশাপাশি সরকারি অর্থে পরিচালিত সংস্কৃত টোলগুলোকে বন্ধ করার প্রস্তাবে অনুমোদন দিল আসাম মন্ত্রিসভা। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়ালের নেতৃত্বে হওয়া মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। আগামী ২৮ ডিসেম্বর থেকে শুরু হতে চলা আসাম বিধানসভার শীতকালীন অধিবেশনে এ সংক্রান্ত বিলটি উত্থাপন করা হবে বলে জানা গিয়েছে।
এ প্রসঙ্গে আসামের পরিষদীয় মন্ত্রী ও মুখপাত্র চন্দ্রমোহন পাটোয়ারি জানান, রোববার রাজ্যের সমস্ত সরকার পরিচালিত মাদরাসা ও সংস্কৃত টোলগুলি বন্ধ করার প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল-এর নেতৃত্বে হওয়া মন্ত্রিসভার বৈঠকে ঠিক হয়েছে বিধানসভার শীতকালীন অধিবেশনে এই সংক্রান্ত বিলটি উত্থাপন করা হবে।
গত অক্টোবর মাসে রাজ্যে মোট ৬১০টি সরকার পরিচালিত মাদরাসা আছে বলে জানিয়েছিলেন আসামের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। এর জন্য প্রতিবছর রাজ্য সরকারের ২৬০ কোটি টাকা খরচ হয় বলেও উল্লেখ করেছিলেন। বলেছিলেন, রাজ্য মাদরাসা এডুকেশন বোর্ড তুলে দিয়ে সমস্ত মাদরাসাগুলিকে হাইস্কুলে রূপান্তরিত করা হবে। আর সমস্ত পড়ুয়াকে নতুন করে ভরতি নেওয়া হবে। পাশাপাশি সরকার পরিচালিত সংস্কৃত টোলগুলিকে তুলে দেওয়া হবে কুমার ভাস্কর বর্মা সংস্কৃত অ্যান্ড অ্যানিসেন্ট স্টাডিজ ইউনিভার্সিটির হাতে।
তবে তিনি তখনই বলেছিলেন, রাজ্যে বেসরকারি উদ্যোগে চলা মাদরাসা বন্ধ করা হবে না। বন্ধ হবে না টোলও। কিন্তু, সরকার কানাকড়ি দিয়েও তাদের সাহায্য করবে না। বরং এই মাদরাসা ও টোল চালানোর জন্য নির্দিষ্ট নিয়মাবলী আনা হবে। শিক্ষার্থীদের এই প্রতিষ্ঠানগুলিতে পাঠানোর সিদ্ধান্ত নেন তাদের বাবা-মা। আর তাদের সিদ্ধান্তের জেরে ‘প্রকৃত শিক্ষা’ থেকে বঞ্চিত হয় শিক্ষার্থীরা। সূত্র : ভারতীয় মিডিয়া।



 

Show all comments
  • আবুল হোসেন ১৫ ডিসেম্বর, ২০২০, ১০:৪৭ এএম says : 0
    দেশের মানুষের টেক্সের টাকায় মাদ্রাসা চলবে এটা বন্ধ করতে হবে কেন? আসাম সরকার কি মুসলমানদেরকে নিশ্চিহ্ন করতে বদ্ধপরিকর?
    Total Reply(0) Reply
  • Jack Ali ১৫ ডিসেম্বর, ২০২০, ১১:৩১ এএম says : 0
    When muslim used to rule India more than 8 hundred years they never oppressed Hindu, but only 70 years when India get independent from Barbarian British, they started killing muslim still to-date. If muslim wanted to eliminate Hindu from India then they would have eliminate all hindu from India. This is the beauty of Islam that Muslim are not allow to oppress any body even animal, we are not allow to tear a leaf from a tree without any need because Allah mentioned in the Qur'an that all the creation worship Allah whether they are living creature or inanimate things which dose not have life.
    Total Reply(0) Reply
  • এম আজমির হুসাইন ১৬ ডিসেম্বর, ২০২০, ১১:২৪ এএম says : 0
    যতই চেষ্টা করো না কেন, গজব থেকে বাচঁতে পারবানা। মুসলিম দের নিশ্চিহ্ন করার দিবা সপ্ন ও কোন দিন পুরন হবেনা
    Total Reply(0) Reply
  • এম আজমির হুসাইন ১৬ ডিসেম্বর, ২০২০, ১১:২৫ এএম says : 0
    যতই চেষ্টা করো না কেন, গজব থেকে বাচঁতে পারবানা। মুসলিম দের নিশ্চিহ্ন করার দিবা সপ্ন ও কোন দিন পুরন হবেনা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসাম

৭ এপ্রিল, ২০২১
২১ ফেব্রুয়ারি, ২০২১
১২ ফেব্রুয়ারি, ২০২১
১১ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন