Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভ্যাকসিনের প্রথম ডোজ পেতে পারেন ডোনাল্ড ট্রাম্প ও মাইক পেন্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

আমেরিকার সময় অনুযায়ী সোমবার থেকে ফাইজার/বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ শুরু হচ্ছে। জরুরি ব্যবহারের জন্য এ ভ্যাকসিন অনুমোদন করা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। সদ্য অনুমোদন পাওয়া ভ্যাকসিনটি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের শরীরে প্রয়োগের প্রস্তাব দেবে। এছাড়া, উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদেরও এ প্রস্তাব দেয়া হবে বলে জানা গিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, হোয়াইট হাউসের প্রয়োজনীয় কর্মীরা এবং সরকারের তিনটি শাখার কিছু নির্দিষ্ট কর্মকর্তাকে আগামী ১০ দিনের মধ্যে টিকা দেয়া হবে। সরকারের কাজ যাতে নির্বিঘ্নে করার উদ্দেশ্যে প্রথমে শীর্ষস্থানীয় কর্মকর্তাদের টিকা দেওয়ার এ উদ্যোগ নেয়া হয়েছে। ট্রাম্পসহ তার পরিবারের অনেকেই করোনায় আক্রান্ত হয়েছিলেন। তারা সুস্থ হলেও শেষ পর্যন্ত টিকা নেবেন কিনা, তা এখনও জানা যায়নি। এছাড়া দেশটির নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং বাইডেনের ট্রানজিশন দলের অন্যান্য সদস্যদেরও ভ্যাকসিন দেয়া হবে কিনা তাও পরিষ্কার নয়।

যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের মধ্যে প্রথম ৩০ লাখ ভ্যাকসিনের ডোজ পৌঁছে দেয়া হবে বলে জানিয়েছেন বিতরণ তদারকি কর্মকর্তা জেনারেল গুস্তাভ পারনা। জাতীয় সুরক্ষা কাউন্সিলের মুখপাত্র জন উল্যোট বলেছেন, ‘নির্বাহী শাখা, কংগ্রেস ও বিচার বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারাও যাতে মহামারী বা জরুরি অবস্থার সময় কাজ চালিয়ে যেতে পারেন, তার উদ্দেশ্যেই একটি প্রোটোকল অনুসারে টিকা দেয়া হবে।’ তিনি বলেন, ‘আমেরিকাবাসীর মনে বিশ্বাস রাখা উচিত যে তারা একটি নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন গ্রহণ করবেন এবং এই একই ভ্যাকসিন সরকারের উর্ধ্বতন কর্মকর্তারা গ্রহণ করছেন।’

গবেষণায় জানা গেছে, ফাইজার/বায়োএনেটেক উদ্ভাবিত টিকা প্রায় ৯৫ শতাংশ সুরক্ষা দেয়। এফডিএ সংস্থাও ভ্যাকসিনটিকে নিরাপদ বলে মনে করছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ