Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতিসংঘ ছাড়ার হুমকি দুতার্তের

মাদক-বিরোধী আইনের সমালোচনা করার জের

প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ ছাড়ার হুমকি দিয়েছেন ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। তার মাদকবিরোধী লড়াইকে আন্তর্জাতিক আইনের আওতায় অপরাধ বলে জাতিসংঘের সমালোচনার পর তিনি এ হুমকি দিলেন। দুতার্তে বলেন, জাতিসংঘের মতো আরেকটি সংস্থা গঠন করার জন্য তিনি চীন ও আফ্রিকার দেশগুলোকে আহ্বান জানাবেন। সন্ত্রাস, ক্ষুধা ও সংঘর্ষের অবসান ঘটাতে ব্যর্থতার জন্য তিনি জাতিসংঘকে দায়ী করেন। মে মাসে নির্বাচিত হওয়া দুতার্তে মাদক ব্যবসা নির্মূলে পাচারকারীদের হত্যার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু এ নির্দেশকে মানবাধিকারের লঙ্ঘন বলে বারবার এর নিন্দা করেছে জাতিসংঘ। ৯ মে দুতার্তে ফিলিপিন্সের প্রেসিডেন্ট হওয়ার পর থেকে এ পর্যন্ত সন্দেহভাজন প্রায় ৯শ’ মাদক পাচারকারীকে হত্যা করা হয়েছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দুই বিশেষজ্ঞ গত সপ্তাহে বলেন, দুতার্তে সন্দেহভাজন মাদক পাচারকারীদের হত্যা করতে পুলিশ ও জনগণকে নির্দেশ দিয়েছেন। আন্তর্জাতিক আইন অনুযায়ী এটি অপরাধ। তাছাড়া এ পদক্ষেপ সহিংসতা এবং হত্যাযজ্ঞ উস্কে দেওয়ারই নামান্তর। পাল্টা জবাবে এ দুজন বিশেষজ্ঞকে ‘মূর্খ’ আখ্যা দিয়ে দুতার্তে বলেছেন, মাদকের কারণে কতো নিরীহ মানুষ প্রাণ যায় তাদের তা হিসাব করা উচিত। তিনি বলেন, আমি আপনাদের অপমান করতে চাই না। কিন্তু  জাতিসংঘ থেকে হয়ত আমাদের সরে আসার সিদ্ধান্ত নিতে হবে। তিনি আরও বলেন, আপনারা এত রুঢ় হলে আমাদেরকেও জাতিসংঘ ছাড়তে হতে পারে।
এদিকে, অকপটভাবে বিস্ফোরক মন্তব্যের জন্য ইতোমধ্যে বিশেষ পরিচিতি লাভ করেছেন দেশটির এই নতুন নেতা। চলতি মাসের দুতার্তে দেশটির ৩২ জন রাজনীতিক, সরকারি আমলা ও বিচারকের নাম উল্লেখ করে বলেছেন, তারা মাদক ব্যবসায় জড়িত। তিনি তাদের আত্মসমর্পণ করতে বলে হুঁশিয়ারি দিয়েছেন, আত্মসমর্পণ না করে কোনো রকমের ঝামেলা পাকানোর চেষ্টা করলে তাদের গুলি করা হবে। দক্ষিণাঞ্চলীয় দাভাও শহরে সাংবাদিক ও সেনাসদস্যদের সামনে বক্তব্য দেওয়ার সময় প্রেসিডেন্ট দুতার্তে ওই ৩২ জনের নাম ঘোষণা করেন।  
উল্লেখ্য, দুতার্তে গত ৯ মে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে এ পর্যন্ত ফিলিপাইনে আট শতাধিক সন্দেহভাজন মাদক ব্যবসায়ীকে হত্যা করা হয়েছে। ধারণা করা হয়, পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে তাদের মৃত্যু হয়েছে। নির্বাচনের আগেই দুতার্তে ঘোষণা দিয়েছিলেন, তিনি প্রেসিডেন্ট হলে মাদক ব্যবসায়ীদের নিশ্চিহ্ন করা হবে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ ছাড়ার হুমকি দুতার্তের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ