Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পেলে-ম্যারাডোনার পাশে মেসি-রোনালদো

স্বপ্নের দলে জায়গা পেয়ে গর্বিত তারা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

এক দশকের বেশি সময় ধরে ফুটবল বিশ্ব শাসন করা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো নিঃসন্দেহে সময়ের সেরা দুই ফুটবলার। এবার আরও বড় মঞ্চের স্বীকৃতি পেলেন দুজন। ইতিহাসের সেরা দুই কিংবদন্তি পেলে ও ডিয়েগো ম্যারাডোনার সঙ্গে একই দলে ঠাঁই পেলেন এই হালের দুই তারকা। এখানেই শেষ নয়। দলে আছেন ব্রাজিলের সাবেক তারকা স্ট্রাইকার রোনাল্ডো। যে কোনো দলকে গুঁড়িয়ে দেওয়ার মতো স্বপ্নের এই দল বেছে নিয়েছে ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবল। নিজেদের ওয়েবসাইটে গতপরশু ব্যালন ডি’অর স্বপ্নের একাদশ প্রকাশ করে সাময়িকীটি। ১৪০ জন সাংবাদিকের প্যানেল নির্বাচন করেছেন সেরাদের। স্বপ্নের দলের বাকি নায়কেরা হলেন- লেভ ইয়াশিন, কাফু, পাওলো মালদিনি, ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, জাভি হার্নান্দেস ও লোথার মাথেউস।
৩-৪-৩ ফর্মেশনের একাদশে গোলরক্ষক হিসেবে নির্বাচিত হয়েছেন ইয়াশিন। ১৯৫৪ থেকে ১৯৭০ পর্যন্ত তৎকালীন সোভিয়েত ইউনিয়নের হয়ে কিংবদন্তি এই গোলরক্ষক খেলেন ৭৪ ম্যাচ। এখন পর্যন্ত ব্যালন ডি’অর জয়ী একমাত্র গোলরক্ষক তিনিই। রক্ষণভাগের তিন সেনানী হিসেবে আছেন জার্মানির বেকেনবাওয়ার, ব্রাজিলের কাফু ও ইতালির মালদিনি। ‘কাইজার’ ডাক নামের সেন্ট্রাল ডিফেন্ডার দুবারের ব্যালন ডি’অর জয়ী বেকেনবাওয়ারের দুই পাশে এসি মিলানের এক সময়ের রক্ষণের দুই স্তম্ভ কাফু ও মালদিনি। ব্রাজিলের হয়ে দুটি বিশ্বকাপ জেতা কাফু রাইট-ব্যাক, লেফট-ব্যাক মালদিনি। মাঝমাঠে চার জন; দুই ডিফেন্সিভ মিডফিল্ডারের সঙ্গে দুই অ্যাটাকিং মিডফিল্ডার। রক্ষণকে সাহায্য করবেন মাথেউস ও জাভি।
স্পেনের হয়ে ২০১০ বিশ্বকাপ জেতা জাভি ইউরোপিয়ান চাম্পিয়নশিপ জিতেছেন দুবার। বার্সেলোনার হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগসহ জিতেছেন অসংখ্য শিরোপা। জার্মানির বিশ্বকাপজয়ী মাথেউস একবার জিতেছেন ব্যালন ডি’অর।
অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে আছেন ফুটবলের দুই মহানায়ক; ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপ জেতা পেলে, পাশে কদিন আগে চিরবিদায় নেওয়া আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপ জয়ী অধিনায়ক ম্যারাডোনা।
সব সময়ের সেরাদের ছোট্ট তালিকায় সামনে আছেন তিন গোল মেশিন। ছয়বারের বর্ষসেরা ফুটবলার মেসি ডান দিকের ফরোয়ার্ড। বাম দিকের ফরোয়ার্ড পাঁচবারের বর্ষসেরা রোনালদো। তাদের সামনে ‘দ্য ফেনোমেনন’ রোনাল্ডো। বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের এই তারকা দলের ম‚ল স্ট্রাইকার। দুবার বিশ্বকাপ জেতা ব্রাজিলিয়ান গ্রেট রোনাল্ডো ব্যালন ডি’অরও জিতেছেন দু’বার।
ফুটবল ইতিহাসের স্বপ্নের একাদশে জায়গা পেয়ে ভীষণ খুশি ও গর্বিত বোধ করছেন মেসি-রোনালদো। মহাতারকাদের দলে জায়গা পাওয়ার কিছুক্ষণ পরেই ইনস্টাগ্রামে কৃতজ্ঞতা প্রকাশ করেন ছয়বারের বর্ষসেরা মেসি ও পাঁচবারের বর্ষসেরা রোনালদো। হাতে ব্যালন ডি’অর ট্রফিসহ ছবি পোস্ট করেছেন দুজনেই। সত্যিকারের কিংবদন্তিদের পাশে জায়গা পাওয়াটা বার্সেলোনার আর্জেন্টাইন তারকা মেসির কাছে সম্মানের, ‘আমার কাছে, ব্যালন ডি’অর স্বপ্নের একাদশে জায়গা পাওয়াটা সম্মানের। আমাকে নির্বাচন করার জন্য আপনাদের ধন্যবাদ দিতে চাই। একইসঙ্গে সব নির্বাচিত ও মনোনীত খেলোয়াড়কে অভিনন্দন জানাই। তালিকায় সত্যিকারের কিছু কিংবদন্তি আছেন!!!’
একই রকম উচ্ছ¡সিত ইউভেন্তুসের পর্তুগিজ তারকা রোনালদো, ‘ফ্রান্স ফুটবলের সব সময়ের সেরা একাদশের অংশ হতে পেরে আমি খুব সম্মানিত। কী চমৎকার স্বপ্নের একটা দল... সবাইকে আমি শ্রদ্ধা জানাই। এমন অসাধারণ খেলোয়াড়দের সঙ্গে থাকতে পেরে আমি গর্বিত।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

১১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ