Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনায় নারীর জীবন-জীবিকা : ৯৫ শতাংশ ক্ষতিকর প্রভাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনা মহামারির পূর্বে ফেব্রুয়ারিতে যেখানে মানুষের গড় মাসিক আয় ছিল ৬ হাজার ২৭৩ টাকা, এপ্রিল মাসে তা হ্রাস পেয়ে ৪ হাজার ৭৪৫ টাকায় দাঁড়িয়েছে। আর সেপ্টেম্বরে তা আরও কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪০৮ টাকায়। এছাড়া, ৯৫ শতাংশ যুব নারীর জীবন ও জীবিকায় কোভিড-১৯ ক্ষতিকর প্রভাব ফেলেছে। ৭৬ দশমিক ৫৪ শতাংশ শিক্ষার্থী প্রান্তিক পর্যায় ও দূরত্বের কারণে চলতি বছরের এপ্রিল মাস থেকে পড়াশোনা চালিয়ে যেতে পারছে না।

করোনা পরবর্তী জীবনে ‘যুবদের অ্যাডভোকেসি ও নীতি নির্ধারণ প্রক্রিয়ায় কোভিড -১৯ এর প্রভাব’ শীর্ষক এক ভার্চুয়াল মতবিনিময় সভায় একশন এইড বাংলাদেশ পরিচালিত একটি জরিপে এসব তথ্য উঠে আসে। ঢাকা, চট্টগ্রাম, কুষ্টিয়া, নীলফামারী, বাগেরহাট, সাতক্ষীরা, জামালপুর, দিনাজপুর, নওগাঁ, ও কুড়িগ্রাম সহ মোট ১০টি জেলার ১৮-৩৫ বছর বয়সী মোট ৫৫০ জন যুব নারীদের উপরে এই জরিপ চালায় একশনএইড বাংলাদেশ।
জরিপের ফলাফলে আরো দেখানো হয়, এই সময়ে মূল্যস্ফিতির কারণে ঋণগ্রহণের হার বেড়েছে। অর্থিক সংস্থানের জন্য ৬৪ দশমিক ৯১ শতাংশ নারীকে ঋণ নিয়ে চলতে হয়েছে। স্বাস্থ্য ব্যয় বেড়েছে ৩৭ শতাংশ নারীর। করোনাকালীন গৃহস্থালী কাজের চাপ বেড়েছে ৭৯ শতাংশের। এছাড়া, জেন্ডার ভিত্তিক সহিংসতাও উল্লেখযোগ্য হারে বেড়েছে। কিন্তু মহামারি চলাকালে সহিংসতার শিকার ৩৫ দশমিক ২৭ শতাংশ নারী পুলিশের সহায়তা নিতে পারেননি বলে জানান। এছাড়া, করোনাকালে সময়ে ৬৭ দশমিক ২৭ শতাংশ নারী তাদের সরকারি সেবা গ্রহণ করতে পারেননি। স্থানীয় পর্যায়ের হাসপাতালগুলোতে প্রয়োজনীয় সরঞ্জামাদি না থাকার কথা জানিয়েছেন তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক আখতারুজ জামান খান কবির বলেন, মার্চ থেকে দেশে করোনার প্রকোপ দেখা দেয়ায় আমাদের হোঁচট খেতে হয়েছে। পরবর্তীতে স্বাস্থবিধি মেনে আমরা প্রায় দেড় মাস পর সীমিত পরিসরে অফলাইন ও অনলাইনে ট্রেনিং কার্যক্রম পুনরায় চালু করি। এ সময়, এসডিজি অর্জনে সরকারকে বেসরকারি সংস্থা, মিডিয়া, সিভিল সোসাইটির এরকম জরিপ ও গবেষণা কার্যক্রম পরিচালনা করে সহযোগিতা করার আহŸান জানান তিনি। একশনএইড বাংলাদেশ এর ইয়াং পিলল প্রকল্পের ম্যানেজার নাজমুল আহসান বলেন, কোভিড-১৯ সবার জন্যই সংকট বয়ে নিয়ে এসেছে। বিশেষ করে যুব ও নারীদের উপর এর প্রভাব সবচেয়ে বেশি। আমরা আশঙ্কা করছি, অনেক নারীই আর কর্মক্ষেত্রে সহজে ফিরে যেতে পারবে না। নারীদের সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে পুনরায় যুক্ত করার জন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী

১৫ জানুয়ারি, ২০২৩
২৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ