Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দিল্লিতে তাবলীগ জামাতের ৩৬ বিদেশি খালাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

তাবলীগ জামাতে যোগদানকারী ৩৬ বিদেশিকে খালাস করে দিল দিল্লির আদালত। কোভিড-১৯ আবহে বিধি-নিষেধ লঙ্ঘন করে তারা নিজামুদ্দীনের জমায়েতে যোগ দিয়েছিলেন বলে অভিযোগ ছিল। চিফ মেট্রোপোলিটান ম্যাজিস্ট্রেট অরুণ কুমার গর্গ ১৪টি দেশের ৩৬ জনকে খালাসের নির্দেশ দেন।
২৪ আগস্ট এসব বিদেশির বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির (১৮৯৭ সাল) ১৮৮, ২৬৯ ধারায় অভিযোগ গঠন করেছিল। এছাড়াও চার্জ গঠন করা হয় বিপর্যয় মোকাবিলা আইনেও। সব অভিযোগ থেকেই এ দিন মুক্ত করা হয়েছে ৩৬ জন অভিযুক্তকে।
প্রসঙ্গত, মার্চ মাসে দিল্লির নিজামুদ্দিনে তাবলীগ জামাতের এক সভায় অংশগ্রহণকারী বহু তাবলীগ সদস্য করোনায় আক্রান্ত হন। তারপর থেকেই ওই সংগঠনটি সরকারের রোষানলে পড়ে। তবে তাবলীগ জামাতের বিদেশি সদস্যদের ‘কালো তালিকাভুক্ত’ করা নিয়ে সুপ্রিম কোর্টেও প্রশ্নের মুখে পড়তে হয় সরকারকে। এমনকি, বম্বে হাইকোর্ট নিজামুদ্দিন মারকাজের সভায় যোগ দেয়া বিদেশি তাবলীগ জামাত সদস্যদের বিরুদ্ধে হওয়া মামলা খারিজ করে দেয়।
বম্বে হাইকোর্টের আওরঙ্গাবাদ বেঞ্চের দুই বিচারপতির পর্যবেক্ষণ ছিল, ‘পুলিশ রাজনৈতিক চাপে পড়ে ওই জামাত সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। বিদেশিদেরই শিকার হিসেবে বেছে নেয়া হয়েছে’। কিন্তু তারপরেও এদিন রাজ্যসভায় কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ‘তাবলীগ জামাতের জমায়েত থেকেও বহু মানুষ করোনা আক্রান্ত হয়েছেন’। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

Show all comments
  • সাইফুল ইসলাম ১৬ ডিসেম্বর, ২০২০, ২:৪০ এএম says : 0
    ভারত বেশি বাড়বাড়ি করছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ