Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিগ্রে প্রদেশে ২৩ লাখ শিশু মানবিক সংকটে : জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২০, ৮:১৬ পিএম

ইথিওপিয়ার উত্তরাঞ্চলীয় তিগ্রে প্রদেশে চলমান সংঘাতের কারণে প্রায় ২৩ লাখ শিশু মানবিক সহায়তা থেকে বঞ্চিত হচ্ছে বলে সতর্ক করে দিয়েছে জাতিসংঘ। ত্রাণসহায়তা দেওয়ার বিষয়ে ইথিওপিয়ার সরকারের সঙ্গে চুক্তি করার পরও তিগ্রে প্রদেশে তাদের ঢুকতে দেওয়া হচ্ছে না বলে মানবিক সহায়তা কার্যক্রমে যুক্ত বিভিন্ন সংস্থা জানিয়েছে। খবর বিবিসি ও ডয়চে ভেলের।
জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ জানিয়েছে, প্রায় ২ দশমিক ৩ মিলিয়ন শিশু সেখানে নিরাপত্তাহীনতায় ভুগছে। সামান্য খাবার এবং ওষুধ পর্যন্ত তাদের কাছে পৌঁছে দেওয়া যাচ্ছে না। এই পরিস্থিতিতে তিগ্রের প্রায় ২৩ লাখ শিশু অসহায় অবস্থায় রয়েছে বলে ইউনিসেফ জানিয়েছে। তাদের কাছে খাবার, ওষুধ কিছুই পৌঁছাচ্ছে না।
টিপিএলএফ এবং ইথিওপিয়া সরকার সেই খাবার নিয়ে যেতে দিচ্ছে না। ইউনিসেফ জানিয়েছে, আরো কিছুদিন এমন চললে শিশুদের মৃত্যুও হতে পারে।
আন্তর্জাতিক মানবিক সংস্থাগুলোর বক্তব্য, ইথিওপিয়া সরকার যুদ্ধের কোনো নিয়ম মানছে না। সাধারণ মানুষকে নিরাপত্তা দেওয়ার কোনো সুযোগই দেওয়া হচ্ছে না। এখনো পর্যন্ত কোনো সংস্থাকে তিগ্রেতে ঢুকতে দেওয়া হয়নি।
জাতিসংঘ শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ বলেছে, এসব শিশুর অনেকে শরণার্থী। সহিংসতার মুখে বাস্তুচ্যুত হয়েছে এরা। তাদের সুরক্ষা দেওয়ার বিষয়টিকে অবশ্যই অগ্রাধিকার দিতে হবে।
লড়াইয়ে শত শত, এমনকি কয়েক হাজার মানুষকে হত্যা করা হয়েছে বলে ধারণা করা হয়ে থাকে। তা ছাড়া প্রতিবেশী সুদানে পালিয়ে আশ্রয় নিয়েছে প্রায় অর্ধলাখ মানুষ।
ইথিওপিয়ার সরকারি বাহিনী গত ৪ নভেম্বর থেকে তাইগ্রের স্থানীয় যোদ্ধাদের সঙ্গে লড়াই করছে। সরকারের দাবি, তারা বর্তমানে এ অঞ্চলের নিয়ন্ত্রণ করছে ও লড়াই থেমে গেছে। তবে তাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) বলেছে, বিভিন্ন যুদ্ধক্ষেত্রে লড়াই করছে তারা। খবর বিবিসি ও ডয়চে ভেলের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ