Inqilab Logo

ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭, ১৮ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

বাইডেনের আগমনে উৎসুক না হলেও খুশি `জঙ্গি ট্রাম্প’ বিদায় নিচ্ছেন : রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২০, ২:২৮ পিএম

ইনকিলাব ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, বাইডেনের আগমনে উৎসুক না হলেও খুশি জঙ্গি ট্রাম্প বিদায় নিচ্ছেন।তিনি আল্লাহকে ধন্যবাদ জানিয়ে আরও বলেন, ডোনাল্ড ট্রাম্প একজন ‘জঙ্গি ও খুনি’। তার বিদায়ে আমরা অত্যন্ত আনন্দিত। বুধবার মন্ত্রীসভার বৈঠকে এভাবেই ট্রাম্পকে কটাক্ষ করে উল্লাস প্রকাশ করলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি । -আল জাজিরা

মন্ত্রীসভার বৈঠকে হাসান রুহানি বলেন, এখন ট্রাম্পের মেয়াদের শেষ কয়েকদিন চলছে। অনেকেই বলছেন, বাইডেনের আগমনে আমরা অত্যধিক উল্লসিত। কিন্তু তা নয়। ট্রাম্প যাচ্ছেন, এই কারণেই আমাদের এই আনন্দ। ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের মসনদে থাকাকালীন সত্যিই ইরানের সঙ্গে সম্পর্ক অত্যন্ত খারাপ হয়ে গিয়েছে ওয়াশিংটনের। গত চার বছরের উত্তেজনাপূর্ণ সময় পেরিয়ে এবার নতুন শুরুর কথা ভাবছে যুক্তরাষ্ট্রও। সদ্য প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া জো বাইডেন ইতিমধ্যেই ইঙ্গিত দিয়েছেন, তিনি চান ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের উন্নতি ঘটাতে।

রুহানি বলেন, ক্ষমতায় আসার পর থেকেই তেহরানের প্রতি কঠোর মনোভাব দেখিয়েছিলেন ট্রাম্প। জানা যায়, ইরান যাতে কোভিড ভ্যাকসিন কিনতে না পারে সেব্যাপারেও ট্রাম্প নাকি চক্রান্ত করেছেন বলে অভিযোগ আছে। ২০১৮ সালে একতরফাভাবে তেহরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসে যুক্তরাষ্ট্র। পরিস্থিতি ক্রমশ খারাপ হতে থাকে দু’দেশের। এবছরের জানুয়ারিতে মার্কিন বিমান হামলায় বাগদাদের বিমানবন্দরে ইরানের সেনা কর্কমর্তা জেনারেল কাশেম সোলেমানি মারা যান। পরে ইরানও ইরাকে থাকা মার্কিন ঘাঁটিগুলিতে হামলা চালায়। এরপরই আমেরিকা বা মার্কিনিদের উপর আক্রমণ করলে ইরানের ৫২টি জায়গায় সামরিক হামলা চালানো হবে হুমকি দেন ট্রাম্প।



 

Show all comments
  • Monjur Rashed ১৭ ডিসেম্বর, ২০২০, ২:৪৬ পিএম says : 0
    Cool headed courageous leader.
    Total Reply(0) Reply
  • Monjur Rashed ১৭ ডিসেম্বর, ২০২০, ২:৫২ পিএম says : 0
    Arab states are jealous & afraid because of self-dependency of Iran. These states are good for nothing.
    Total Reply(0) Reply
  • Monjur Rashed ১৭ ডিসেম্বর, ২০২০, ২:৫২ পিএম says : 0
    Arab states are jealous & afraid because of self-dependency of Iran. These states are good for nothing.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন