Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গনির সাথে ইমরানের ফোনালাপ, পাকিস্তান সফরে তালেবান প্রতিনিধি দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২০, ৪:৪২ পিএম

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির সাথে বুধবার টেলিফোনে কথা বলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তারা চলমান আফগান শান্তি প্রক্রিয়া এবং দু’দেশের মধ্যে সম্পর্ক জোরদারের বিষয়ে আলোচনা করেন। এর আগে বুধবার তালেবানদের দোহা-ভিত্তিক রাজনৈতিক কমিশনের (টিপিসি) প্রতিনিধিরা পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশীর সাথে বৈঠক করেন।

পাকিস্তানে তিন দিনের সফরে যাওয়া তালেবান প্রতিনিধিদলের সাথে প্রধানমন্ত্রী ইমরান খানেরও দেখা করার কথা রয়েছে। শান্তিপূর্ণ সমাধানের জন্য সমস্ত আফগানিস্তানের অংশীদারদের কাছে পৌঁছাতে ইসলামাবাদের প্রচেষ্টার অংশ হিসাবে পাকিস্তানের আমন্ত্রণে এই সফর অনুষ্ঠিত হচ্ছে বলে পররাষ্ট্র অফিস জানিয়েছে। গনির সাথে আলাপকালে ইমরান খান চলমান সংঘাতের রাজনৈতিক সমাধানের জন্য আফগানিস্তানের নেতৃত্বাধীন ও আভ্যন্তরিন শান্তি প্রক্রিয়ার প্রতি পাকিস্তানের অবিচল সমর্থনকে পুনর্ব্যক্ত করেন। দোহায় আন্তঃ-আফগান আলোচনায় সাম্প্রতিক অগ্রগতির স্বাগত জানিয়ে তিনি জোর দিয়ে বলেন, ‘একটি অন্তর্ভুক্তিমূলক, বিস্তৃত ভিত্তিক এবং ব্যাপক রাজনৈতিক বন্দোবস্তের দিকে অগ্রগতি নিশ্চিত করতে সমস্ত আফগান স্টেকহোল্ডারদের বার্তা পৌঁছে দেয়া ইসলামাবাদের প্রচেষ্টার অংশ ছিল।’ টিপিসির প্রতিনিধি দলের সর্বশেষ পাকিস্তান সফরও এর অংশ। তিনি যুদ্ধবিরতি ও সহিংসতা হ্রাসে ব্যবস্থা নেয়ার জন্য সমস্ত আফগান পক্ষের প্রতি পাকিস্তানের আহ্বান পুনর্ব্যক্ত করেন। দুই নেতা শান্তি প্রক্রিয়া সমর্থন এবং দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়াতে তাদের প্রচেষ্টা অব্যাহত রাখতে সম্মত হন।

এর আগে, পররাষ্ট্রমন্ত্রী কুরেশি মোল্লা আবদুল গনি বড়াদারের নেতৃত্বে টিপিসির প্রতিনিধি দলের সাথে বৈঠক করেন এবং অন্যদের মধ্যে আফগান সরকারের সাথে শান্তি আলোচনার জন্য এই গ্রুপের শীর্ষ আলোচক শেখ আবদুল হাকিমকে অন্তর্ভুক্ত করেছিলেন। কুরেশি আশা প্রকাশ করেন যে, ৫ জানুয়ারি থেকে আন্তঃ-আফগান আলোচনা আবার শুরু হবে। তবে তিনি জানিয়েছেন, পরবর্তী দফায় আলোচনার স্থান ঠিক করা হয়নি। বৈঠকের পর একটি টেলিভিশন বিবৃতিতে, পররাষ্ট্রমন্ত্রী এই প্রক্রিয়াটি এগিয়ে যাওয়ার বিষয়ে ‘তালেবানদের গুরুত্বের’ বিষয়ে জোর দিয়ে বলেন, “এই প্রক্রিয়া ইনশাআল্লাহ ৫ জানুয়ারী থেকে এগিয়ে যাবে, সেখানেই আলোচনা শুরু হবে।”

এদিকে, কাবুলও তালেবানদের সফরকে স্বাগত জানিয়েছে এবং আশা প্রকাশ করেছে যে এটি শান্তি অর্জনে সহায়তা করবে। আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “ইসলামী প্রজাতন্ত্রের সরকার পাকিস্তানি কর্মকর্তাদের আমন্ত্রণে তালেবানদের রাজনৈতিক কমিশনের একটি প্রতিনিধি দলের ইসলামাবাদ সফর সম্পর্কে অবগত। আফগানিস্তানে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের রাষ্ট্রীয় সফরের সময় কাবুল সরকারের সাথে তার আলোচনার ফলস্বরূপ তালেবান প্রতিনিধি দলকে সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছিলো ইসলামাবাদ।” বিবৃতিতে আরও বলা হয়, “এটি আফগানিস্তানে শান্তি ও জাতীয় পুনর্মিলন প্রক্রিয়া জোরদার করার জন্য চলমান প্রচেষ্টার একটি অংশ এবং তাই আফগানিস্তান সরকার এই প্রচেষ্টার প্রশংসা করে।” সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ