Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮, ২৪ রমজান ১৪৪২ হিজরী

বাংলাদেশে ইসলামপন্থী চরমপন্থার উত্থানে উদ্বিগ্ন ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২০, ৫:১২ পিএম

বাংলাদেশে ইসলামী চরমপন্থীদের উত্থানে দিল্লি উদ্বিগ্ন হয়ে পড়েছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই দাবি করেছে ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। তাদের সেই প্রতিবেদনটি তুলে ধরা হল-

বৃহস্পতিবার ভার্চুয়ালি আয়োজিত দ্বিপাক্ষিক সম্মেলনে বৈঠক করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকে সংযোগ ও অবকাঠামো নিয়ে আলোচনার বাইরেও ভারতের জন্য ক্রমবর্ধমান উদ্বেগ হ’ল বাংলাদেশে ইসলামী চরমপন্থার পুনরুত্থান।

শেখ হাসিনা সরকার চরমপন্থী দল হেফাজতে ইসলামের বিরুদ্ধে ৮০ টিরও বেশি সন্ত্রাসবাদ-সংক্রান্ত মামলা পুনরায় সক্রিয় করছে, যার নতুন উগ্রপন্থী প্রধান জুনাইদ বাবুনগরী ইতিমধ্যে শেখ মুজিবুর রহমানের মূর্তি ভাঙচুর করেছেন এবং অন্য মূর্তিগুলোও ভেঙে দেয়ার হুমকি দিয়েছেন। বাংলাদেশি গণমাধ্যমের খবরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বরাত দিয়ে বলা হয়েছে, “সন্ত্রাসবাদের মামলা বেশি দিন স্থগিত রাখা যায় না। মামলার বিবরণী যাচাই করা হচ্ছে। সরকার অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বদ্ধপরিকর।” তিনি স্বীকার করেছেন যে, হেফাজতের বিরুদ্ধে সরকার তৎপর ছিল না এবং বিভিন্ন কারণে সাত বছর কেটে গেছে, যা একটি ভুল।

যদিও আল-কায়দা, তালেবান, সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেট দ্বারা অনুপ্রাণিত সন্ত্রাসবাদী দলগুলোর বিরুদ্ধে হাসিনা সরকার তৎপর ছিল, তবুও হেফাজত সেখানে রক্ষা পেয়ে গেছে। কারণ, মূলত তাদের পূর্ববর্তী প্রধান সরকারের অনুকূলে ছিলেন এবং সরকার জামায়াতকে লক্ষ্যবস্তু করতে তাদেরকে ব্যবহার করেছিল। তবে এই দলটি এখন সরকারের বিরুদ্ধেই অবস্থান নিয়েছে। হাসিনা এই সঙ্কট মোকাবেলা করতে সক্ষম হবেন কিনা তা নিয়ে উদ্বেগ বাড়ছে। হাসিনার ছেলে জয় ওয়াজেদও হেফাজতের বিরুদ্ধে সতর্কতা জারি করে তাদেরকে ‘নব্য রাজাকার’ বলে অভিহিত করে বলেন, “একটি দল আছে যারা দেশকে পিছনে নিয়ে যাওয়ার জন্য মাথা উঁচু করছে। তারা বাংলাদেশকে আফগানিস্তানে রূপান্তর করার হুমকি দিচ্ছে। একাত্তরে জামায়াত ছিল, এখন হেফাজত নতুন রাজাকার হয়ে উঠছে।”

হেফাজত তাদের সর্বশেষতম ঘোষণায়, বাংলাদেশে ফরাসী দূতাবাস ও ইস্কন সুবিধাগুলো বন্ধ করার এবং আহমদিয়াদের ‘অমুসলিম’ হিসাবে ঘোষণা করার দাবি জানিয়েছে। এমন সময়ে তারা বিক্ষোভ শুরু করেছে যখন দীর্ঘকাল পরে ঢাকায় রাষ্ট্রদূতের প্রত্যাবর্তনের সাথে সাথে পাকিস্তান বাংলাদেশের সাথে সম্পর্ক পুনরুদ্ধার করছে। টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • jesmin anowara ১৭ ডিসেম্বর, ২০২০, ৫:৪৬ পিএম says : 0
    fundamentalist hindu in India are killing Muslim everyday, why they are concerned about Bangladesh. India is only criminal country in the world
    Total Reply(0) Reply
  • সাইফ ১৭ ডিসেম্বর, ২০২০, ৫:৫৯ পিএম says : 0
    তারা কি বলে তাতে কান দিয়ে কি লাভ???
    Total Reply(0) Reply
  • habib ১৭ ডিসেম্বর, ২০২০, ৬:১৩ পিএম says : 0
    India should stop bother of Bangladesh internal affairs. India should focus is own country that killing Muslim frequently without any reasons.
    Total Reply(0) Reply
  • MD. SHORIFUL ISLAM ১৮ ডিসেম্বর, ২০২০, ২:১৪ এএম says : 0
    ভারতে যেভাবে মুসলিমদের উপর আক্রমন হচ্ছে, সেখানেতো আমরা উদ্বিগ্নতা দেখাচ্ছি না। সুতরাং তারা সেটা দেখিয়ে আমাদের স্বাধীন রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো কি ঠিক? তারা আমাদের রাষ্ট্রের উপর যেভাবে নগ্ন হস্তক্ষেপ করে তাতে কি আমাদের রাষ্ট্রের স্বাধীনতা ক্ষুণ্ণ হয় কিনা রাষ্ট্রের রাজনীতিজ্ঞদের কাছে জানতে চাই?
    Total Reply(0) Reply
  • Abdul Awal ১৮ ডিসেম্বর, ২০২০, ১০:০১ এএম says : 0
    ভারত ফারাক্কা বাঁধ দিয়ে বর্ষায় ডুবিয়ে এবং খরায় শুকিয়ে মারা ,সীমান্তে অগ্রহযোগ্য হত্যাকান্ড,মদ,নেশা জাতীয় দ্রব্য,অবৈধ অস্ত্র চালান,অযাচিত ভাবে দেশের ব্যপারে দাদাগিরি সহ সার্বিক দিক দিয়ে প্রমাণ করছে যে , ওরা বাংলাদেশ এবং দেশেল মুসলমানদের জাতশত্রু । সুতরাং বাংলাদেশের বিরুদ্ধে এসব অপতৎপরতা বন্ধ না হওয়া পর্যন্ত ওরা আমাদের বন্ধু হতে পারে না ।
    Total Reply(0) Reply
  • Giash ১৮ ডিসেম্বর, ২০২০, ১১:৪৮ এএম says : 0
    ... এই ভুয়া নিউজে হেফাজতের ....ও ছিড়তে পারবে না!!
    Total Reply(0) Reply
  • Abdullah Mammun ১৮ ডিসেম্বর, ২০২০, ৩:২০ পিএম says : 0
    কিছু আছে ভারতের দালাল,দলগতভাবে যেমন লীগ।
    Total Reply(0) Reply
  • আবু সালেহ উদ্দীন ১৯ ডিসেম্বর, ২০২০, ৮:০৮ এএম says : 0
    ওরা এদেশ থেকে ইসলামকে শেষ করে দিতে চায়।
    Total Reply(0) Reply
  • Tareq Sabur ১৯ ডিসেম্বর, ২০২০, ১০:৪৫ এএম says : 0
    বাংলাদেশে ইসলামী চরমপন্হা বিষয়ে মিথ্যা ও নেতিবাচক প্রচারনা চালানোর জন্যই ভারত মূর্তী ভাঙচুর করা শুরু করেছে।
    Total Reply(0) Reply
  • SHARIF MUSTAFA ১৯ ডিসেম্বর, ২০২০, ৫:০৩ পিএম says : 0
    ভারত ফারাক্কা বাঁধ দিয়ে বর্ষায় ডুবিয়ে এবং খরায় শুকিয়ে মারা ,সীমান্তে অগ্রহযোগ্য হত্যাকান্ড,মদ,নেশা জাতীয় দ্রব্য,অবৈধ অস্ত্র চালান,অযাচিত ভাবে দেশের ব্যপারে দাদাগিরি সহ সার্বিক দিক দিয়ে প্রমাণ করছে যে , ওরা বাংলাদেশ এবং দেশেল মুসলমানদের জাতশত্রু । সুতরাং বাংলাদেশের বিরুদ্ধে এসব অপতৎপরতা বন্ধ না হওয়া পর্যন্ত ওরা আমাদের বন্ধু হতে পারে না।
    Total Reply(0) Reply
  • Abdullah ২০ ডিসেম্বর, ২০২০, ৭:৪১ এএম says : 0
    ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনটি 100% মিথ্যা । er tibro ninda janai...
    Total Reply(0) Reply
  • Abdullah ২০ ডিসেম্বর, ২০২০, ৭:৪৯ এএম says : 0
    Ora protidin simante bangladeshider pakhir moto guli kore mare, ora kashmir muslimder hotta kore, ora fenalike hotta kore, ora muslim vaike goru khaoa sondehe pitie hotta kore, ora.............orai চরমপন্থী- উগ্র
    Total Reply(0) Reply
  • Jack Ali ২১ ডিসেম্বর, ২০২০, ১১:৩৪ এএম says : 0
    India is one of the big terrorist country in the world. BSF is killing us every day, they are killing muslim in India every day. Recently in Delhi, they burned muslim home, business centre and also killed many muslim under the protection of Indian Police. Butcher Modi killed thousand's of muslim in Gujrat, burned muslim business centre, raped, They Killed thousands of thousands of muslim man, women and children in Hyderabad and occupied it. When they took over Kashmir, they killed nearly 2 Lacks muslims and abducted 25 thousands muslim women and they raped them and forced them to convert to Hinduism, those women refused to accept Hinduism, they killed them. They are killing muslims in daily basis in Kashmir and also they thousand of our mother daughter. When we muslim in India more than 800 years, did we killed Hindu or raped their women????
    Total Reply(0) Reply
  • Ismail siraji ২১ ডিসেম্বর, ২০২০, ১২:২২ পিএম says : 0
    দাদাদের এত মাথা ব্যথা কেন । কি হয়েছে দাদা ছুলকানি শুরু হয়েছে নাকি
    Total Reply(0) Reply
  • Md. Safiul Alam ২ ফেব্রুয়ারি, ২০২১, ১১:৪৪ পিএম says : 0
    এই ...............রাইতো সারা ভারতের মুসলিমদেরকে নির্যাতন করে বিশ্ব মানবতাকে নির্মমভাবে অপনানিত করতেছে !!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-বাংলাদেশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ