Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে

প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব সূচক কমে শেষ হয়েছে গতকালের কার্যক্রম। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১ দশমিক ১৮ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ১৭ দশমিক ৪২ পয়েন্ট কমেছে। গতকাল উভয় পুঁজিবাজারে লেনদেন হয়েছে ৪৭২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত রোববার লেনদেন হয়েছিল ৪৯৬ কোটি ৪২ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে উভয় পুঁজিবাজারে লেনদেন কমেছে ২৩ কোটি ৪৭ লাখ টাকার কিছুটা বেশি। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৪৪৭ কোটি ২৪ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৪৭০ কোটি ৬৯ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ২৩ কোটি ৪৫ লাখ টাকা। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১ দশমিক ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৭৭ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ০৫ পয়েন্ট কমে ১ হাজার ১১৬ পয়েন্টে এবং ৩ দশমিক ৩৪ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৬২ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১২টির, কমেছে ১৩০টির এবং কোনও পরিবর্তন হয়নি ৮২টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- কেয়া কসমেটিকস, বিএসআরএম লিমিটেড, মবিল যমুনা, ন্যাশনাল টিউবস, শাহজিবাজার পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, বিএসআরএম স্টিল, আমান ফুড এবং স্কয়ার ফার্মা।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ২৫ কোটি ৭১ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ২৫ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে মাত্র ২ লাখ টাকার বেশি। সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ১৭ দশমিক ৪২ পয়েন্ট কমে ৮ হাজার ৫৫৩ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২৮ দশমিক ৪৪ পয়েন্ট কমে ১৪ হাজার ৫২ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ২ দশমিক ৭৭ পয়েন্ট কমে ১ হাজার ৪৬ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৩৭ দশমিক ০৩ পয়েন্ট কমে ১২ হাজার ৭৮৩ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৫০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮১টির, কমেছে ১২৩টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৬টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- কেয়া কসমেটিকস, বিএসআরএম লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, অ্যাকমি ল্যাবরেটরিজ, মবিল যমুনা, বিএসআরএম স্টিল, শাহজিবাজার পাওয়ার, সাইফ পাওয়ার, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স এবং কাসেম ড্রাইসেল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ