Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২০, ১২:০৫ এএম

প্রশ্ন : জনৈক মহিলার কাছে শুনলাম, একই সাথে সোনা ও রূপার গহনা পরা জায়েজ নয়। শরীয়তে এমন কোনো নিষেধ আছে কি না জানতে চাই।
উত্তর : মহিলাদের জন্য সোনা-রূপার গয়না ব্যবহার করা শরীয়তে জায়েজ। একই সাথে সোনা-রূপা ব্যবহারের ওপরও কোনো নিষেধাজ্ঞা নেই।
প্রশ্ন : দুনিয়ার প্রথম মসজিদ কোনটি, প্রথম ইমাম কে, সর্বপ্রথম মোয়াজ্জিন কে? জানতে চাই।
উত্তর : পবিত্র মক্কা নগরীতে অবস্থিত কাবা ঘরই পৃথিবীর সর্বপ্রথম মসজিদ। প্রথম ইমাম-প্রথম মানব এবং নবী হজরত আদম আ.। দুনিয়ার প্রথম মোয়াজ্জিন হজরত বেলাল ইবনে রাবাহ হাবশী রা.। প্রিয় নবী সা.-এর নির্দেশ তিনিই ইসলামের এবং মানব ইতিহাসের প্রথম মোয়াজ্জিনের দায়িত্ব পালন করেন।
প্রশ্ন : বেতের নামাজ না পড়লে কি গোনাহ হবে, জানালে উপকৃত হবো।
উত্তর : এশাসহ বাকি পাঁচ ওয়াক্তের ফরজ নামাজ না পড়লে যেমন গোনাহ, বেতের না পড়লেও তেমন গোনাহ। কারণ এটি সর্বসম্মতভাবে স্থায়ী ওয়াজিব। কারণ, এ নামাজেরও কাযা আছে। কেউ কাফফারাহ দিলেও বেতেরসহ দিতে হয়।
প্রশ্ন : বর্তমান আধুনিক জামানায় মুসলমান কী পরিমাণ আরাম-আয়েশ ও বিলাসিতা করতে পারবে?
উত্তর : এ যুগে মুসলমানরা ঠিক ততটুকু আরাম-আয়েশ করতে পারবে, যতটুকু তারা আগের যুগে করতে পেরেছে। নিজে নিজের হালাল উপার্জন থেকে আল­াহর হক ও বান্দার হক দিয়ে দেয়ার পর আল্লাহর নেয়ামত প্রয়োজন পরিমাণ ভোগ করতে পারবে। বিলাসিতা না করাই ভালো। ভদ্রতা, সৌজন্য ও সুরুচি যতটুকু দাবি করে ততটুকু (গোনাহর বাইরে থেকে সুন্নতের অনুসরণ করে) করতে পারবে। এর মধ্যে বৈধ আরাম-আয়েশ করাও জায়েজ। শরীয়তে নিজের প্রয়োজন পূরণের তিনটি ধাপ বলা আছে। ১. প্রয়োজন। ২. আরাম ও সুবিধা, এ দু’টি বৈধ ও অনুমোদিত। ৩. লোক দেখানো ও বিলাসিতা, এটি শরীয়তে হারাম। এই নীতির আলোকে যতটুকু আরাম আয়েশ করা যায়। তবে খুব সাদাসিধা সরল-সহজ জিন্দেগি ইসলামে পছন্দনীয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

১৫ জানুয়ারি, ২০২১
১২ জানুয়ারি, ২০২১
৮ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন