Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কী পেল বাংলাদেশ

শেখ হাসিনা-নরেন্দ্র মোদি ভার্চুয়াল বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

সীমান্ত হত্যাকান্ড সম্পর্ক কলঙ্কিত করছে : ড. আব্দুল মোমেন


ঋণ চুক্তির আওতায় সহায়তা দেয়া হচ্ছে : বিক্রম দোরাইস্বামী

প্রায় ১৪ মাস পর প্রতিবেশি দুই বন্ধু দেশের প্রধানমন্ত্রীর মধ্যে ভার্চুয়াল বৈঠক হলো। বৈঠকে কি আলোচনা হয় তা নিয়ে রাজনৈতিক ও ক‚টনৈতিক মহলে ছড়িয়েছিল উত্তাপ। তিস্তা চুক্তি, সীমান্ত হত্যাসহ কয়েকটি গুরুত্বপূর্ণ ইস্যুর সমাধানের প্রত্যাশা ছিল জনমনে। এমনকি বৈঠকের প্রস্তুতির আগের দিন সীমান্তে হত্যাকান্ড ঘটেছে। এখন সর্বোত্রই আলোচনা বৈঠকে কি পেল বাংলাদেশ?

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গুরুত্বপূর্ণ ভার্চুয়াল বৈঠকে ৭টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বৈঠকের পর ঢাকায় কর্মরত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী দাবি করেছেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে ভারত পররাষ্ট্রনীতির অন্যতম ‘গুরুত্বপূর্ণ স্তম্ভ’ হিসেবে বিবেচনা করে। তিনি রোহিঙ্গা সংকটের সমাধানসহ বেশ কিছু ইস্যুতে বাংলাদেশকে সহায়তার দাবি করেন। অথচ রোহিঙ্গা ইস্যুতে ভারত জাতিসংঘে বাংলাদেশের পক্ষ নেয়নি। বৈঠকের পর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এ হতাশা প্রকাশ করে বলেছেন, ঝুলে থাকা তিস্তার পানি বণ্টন বিষয়ে ভারতের অভ্যন্তরীণ আলাপ-আলোচনায় দৃশ্যমান অগ্রগতি না হওয়া এবং সীমান্ত হত্যা বন্ধে দিল্লির সুনির্দিষ্ট অঙ্গীকার সত্তে¡ও তা চলমান থাকায় আমরা হতাশ। তবে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির মধ্যে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট প্রায় সব ইস্যুতে কথা হয়েছে। অত্যন্ত গুরুত্বের সঙ্গে আলোচনা হয়েছে সীমান্ত হত্যা বন্ধ এবং ভারতের সঙ্গে অমীমাংসিত বিষয়গুলো নিয়ে। পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যেই অর্জনের বিষয়টি অবশ্য পরিষ্কার হয়ে গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে ভার্চুয়াল বৈঠকের আগেই দুই দেশের মধ্যে ৭টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এগুলো সই হয়। যেসব বিষয়ে সমঝোতা হয়েছে তার মধ্যে রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে সিইও ফোরাম, কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে সহযোগিতা, জ্বালানি মন্ত্রণালয়ের সঙ্গে হাইড্রোকার্বন বিষয়ে সহযোগিতা, পরিবেশ মন্ত্রণালয়ের সঙ্গে হাতি সংরক্ষণ বিষয়ে সহযোগিতা, বঙ্গবন্ধু মেমোরিয়াল জাদুঘর ও ভারতের জাতীয় জাদুঘরের মধ্যে সহযোগিতা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে কমিউনিটি ডেভেলপমেন্ট ও বরিশালের স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট সংক্রান্ত সহযোগিতা চুক্তি। বাংলাদেশের পক্ষে স্ব স্ব বিভাগের কর্মকর্তারা এবং ভারতের পক্ষে ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার এসব স্মারকে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে দুই দেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু সম্মানে ভারতের ডাক বিভাগ প্রকাশিত স্মারক ডাকটিকেট অবমুক্ত করেন এবং ‘বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল এক্সিবিশনে’র উদ্বোধন করেন।

গতকাল বাংলাদেশ-ভারত ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে গণভবন থেকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। অন্যদিকে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নয়াদিল্লি থেকে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব প্রদান করেন।
ভার্চুয়াল বৈঠকে বাংলাদেশ-ভারত সম্পর্ক একটি যুগান্তকারী মুহূর্ত অতিক্রম করছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, একটি স্বাধীন জাতি হিসেবে বাংলাদেশ ৫০ বছর পূর্তি উদযাপন করতে যাচ্ছে। ক‚টনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠারও ৫০তম বছরে পা রেখেছে বাংলাদেশ-ভারত। তিনি বাংলাদেশ ও ভারতের অর্থনীতিকে আরো সংহত করার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করে বলেছেন, প্রাপ্ত সুযোগকে কাজে লাগিয়ে উভয় দেশ বৈশ্বিক এবং আঞ্চলিক ভ্যালু-চেইন আরও সমৃদ্ধ করতে পারে। আমি বিশ্বাস করি, উভয় দেশ বিদ্যমান সহযোগিতামূলক ঐক্যমতের সুযোগ নিয়ে আমাদের অর্থনীতিকে আরও সংহত করে বৈশ্বিক এবং আঞ্চলিক ভ্যালু-চেইন আরও সমৃদ্ধ করতে পারে।

প্রতিবেশী দেশ দু’টির মধ্যে প্রচলিত যোগাযোগ ব্যবস্থাকে এই বিষয়ে অনুঘটক হিসাবে বর্ণনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, একটি বড় উদাহরণ হল চিলাহাটি-হলদিবাড়ি রেল যোগাযোগ পুনরায় চালু করা যা আমরা উদ্বোধন করলাম। ‘বাংলাদেশ ও ভারতের অর্থনীতির ক্রমবর্ধমান পারস্পরিক নির্ভরতা আমরা আনন্দের সঙ্গে স্বীকৃতি দেই’ উল্লেখ করে তিনি বলেন, বেশ কিছু সংখ্যক ভারতীয় নাগরিক বাংলাদেশের উৎপাদন ও সেবা খাতে নিযুক্ত রয়েছেন এবং তারা নিজ দেশ ভারতে রেমিট্যান্স পাঠিয়ে থাকেন। অন্যদিকে, বাংলাদেশ থেকে সর্বোচ্চ সংখ্যক পর্যটক এবং চিকিৎসা সেবা গ্রহণকারীকে ভারত গ্রহণ করে।

‘বাংলাদেশ-ভারত সম্পর্ক একটি যুগান্তকারী মুহূর্ত অতিক্রম করছে’ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, একটি স্বাধীন জাতি হিসেবে বাংলাদেশ ৫০ বছর পূর্তি উদযাপন করতে যাচ্ছে। বাংলাদেশ এবং ভারত ক‚টনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠারও ৫০তম বছরে পা রেখেছে। তিনি এ সম্পর্কে আরো বলেন, আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উৎযাপন করছি। মাত্র কয়েক মাস আগে, আপনাদের (ভারত) জাতির পিতা মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী আমরা উদযাপন শেষ করেছি। বাংলাদেশে আমরা বাপুজির (মহাত্মা গান্ধী) প্রতি শ্রদ্ধার নিদর্শন হিসেবে একটি বিশেষ ডাক টিকিট অবমুক্ত করেছি। আমরা বঙ্গবন্ধুর সম্মানে ভারতের ডাক বিভাগের একটি স্ট্যাম্পের উদ্বোধন করেছি।

এই গুরুত্বপূর্ণ অনুষ্ঠানগুলো যৌথভাবে উদযাপনের জন্য স্বতঃস্ফূর্তভাবে একত্রিত হওয়ায় তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানিয়ে একাত্তরের মুক্তিযুদ্ধে ভারত সরকার এবং জনগণের সহযোগিতার কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। তিনি বলেন, আমাদের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় সশস্ত্র বাহিনীর শহিদ সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছি এবং সহযোগিতার জন্য ভারত সরকার ও জনগণকে জানাই কৃতজ্ঞতা।

শেখ হাসিনা বলেন, আজকের দিনটি আমার জন্য একটি বিশেষ দিন। ১৯৭১ সালের ১৭ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনীর অধীনে তখনও আমার মা, ছোট বোন রেহানা, রাসেল এবং ছোট্ট ৪ মাসের শিশু পুত্র জয়সহ আমরা বন্দি ছিলাম। ভারতের কর্নেল অশোক তারা (তৎকালীন মেজর) পাকিস্তানী সেনাবাহিনীর বন্দিদশা থেকে আমাদের মুক্ত করেন। ১৬ ডিসেম্বর বাংলাদেশ মুক্ত হলেও আমরা মুক্ত হয়েছিলাম ১৭ ডিসেম্বর। আজকেই সেই দিনটি। আমি কর্নেল অশোক তারার প্রতি আমার কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই। সে সাথে ভারতের সশস্র বাহিনী এবং মুক্তিবাহিনী সবার প্রতিই আমার ধন্যবাদ। সেদিন আমরা যারা মুক্ত হয়েছিলাম তাদের মধ্যে আমি, রেহানা এবং জয়-আমরা তিন জনই বেঁচে আছি, আর কেউ বেঁচে নেই।

ভারতকে ‘অকৃত্রিম বন্ধু’ আখ্যায়িত করে প্রধানমন্ত্রী ২০১৯ সালের অক্টোবরে নয়াদিল্লির গ্র্যান্ড হায়দ্রাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে তার সর্বশেষ বৈঠক এবং ভারতের আতিথেয়তার কথা কৃতজ্ঞতাভরে স্মরণ করেন। প্রধানমন্ত্রী এর পরই কোভিড-১৯ পরিস্থিতির উদ্ভবে বিশ্বব্যাপী লাখো মানুষের মৃত্যু, জীবন-জীবিকা বাধাগ্রস্ত হওয়ার প্রসঙ্গ উল্লেখ করে বলেন, সম্ভবত কোভিড-১৯ মহামারির সবচেয়ে বড় বহিঃপ্রকাশ হলো মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ বিচ্ছিন্নতা। এই বছরের গোড়ার দিকে ঢাকায় আপনাকে স্বাগত জানানোর ইচ্ছা অপূর্ণ থেকে গেছে। তবুও, আমাদের গত শীর্ষ সম্মেলনের দিক-নির্দেশনা অনুযায়ী, এ ক্রান্তিকালে উভয় পক্ষের সংশিষ্ট কর্তৃপক্ষ যেভাবে আমাদের দ্বিপক্ষীয় সহযোগিতা এগিয়ে নিয়েছে- তা প্রশংসাযোগ্য। শেখ হাসিনা ২০২০ সাল জুড়ে দুই দেশের মধ্যে চলমান রেল রুট দিয়ে বাণিজ্য, উচ্চ-পর্যায়ের পরিদর্শন ও সভা, সক্ষমতা বৃদ্ধির উদ্যোগ, কলকাতা থেকে উত্তর-পূর্ব ভারতে ভারতীয় পণ্য সামগ্রীর প্রথম পরীক্ষামূলক চালান প্রেরণ এবং কোভিড-১৯ বিষয়ে সহযোগিতার প্রসঙ্গ উল্লেখ করেন।

শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করে বলেন, বিশ্বের অন্যতম ক্ষতিগ্রস্ত ও জনবহুল অঞ্চলে কোভিড-১৯ যেভাবে আপনার সরকার মোকাবিলা করেছে তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আপনার স্বাস্থ্যসেবা প্যাকেজগুলো ছাড়াও, ‘আত্মনির্ভর ভারত’-এর উদ্যোগে প্রবর্তিত অর্থনৈতিক প্যাকেজগুলো প্রশংসনীয়। আমরা বিশ্বাস করি, আপনার গৃহীত নীতিমালার মাধ্যমে ভারত বৈশ্বিক অর্থনীতিতে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এ সময় কোভিড-১৯ মোকাবিলায় সরকারের পদক্ষেপের উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশেও এই মহামারির অর্থনৈতিক ও সামাজিক প্রভাব উপশম করতে আমরা ১৪ দশমিক ১৪ বিলিয়ন মার্কিন ডলারের প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছি। শেখ হাসিনা আগামী বছর ঢাকায় অনুষ্ঠেয় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আনুষ্ঠানিক আমন্ত্রণ জানান। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার ভাষণে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে সকল ভারতীয় নাগরিকের পক্ষ থেকে বাংলাদেশের সরকার ও জনগণের প্রতি শুভেচ্ছা জানান। মোদি বলেন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে সব ভারতীয় নাগরিকের পক্ষ থেকে আমি শুভ কামনা জানাই। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করাকে আমি অগ্রাধিকার দিয়েছি।

এ সময় বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধাসহ আত্মত্যাগকারী সবার প্রতি তিনি শ্রদ্ধা জানান। তিনি ২০২১ সালের ২৬ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বাংলাদেশ সফরের বিষয়ে বলেন, আগামী বছর বাংলাদেশ সফরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানানোর সুযোগ পাওয়া আমার জন্য সম্মানজনক। করোনা মোকাবেলায় ও অর্থনৈতিক অগ্রযাত্রায় ভারত এবং বাংলাদেশ একসঙ্গে কাজ করবে বলেও এ সময় দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন দুই প্রধানমন্ত্রী।

সম্পর্কের কলঙ্ক ‘সীমান্ত হত্যাকান্ড’ : দুই প্রধানমন্ত্রীর ভার্চুয়াল বৈঠকের পর সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক অত্যন্ত উষ্ণ, কিন্তু সীমান্তে হত্যাকান্ডেরর মতো নেতিবাচক কিছু উপাদানের জন্য এটি কলঙ্কিত হচ্ছে। সীমান্ত হত্যাকান্ডসহ অন্যান্য সমস্যা সমাধান না হওয়া প্রসঙ্গে তিনি বলেন, সীমান্ত হত্যকান্ড আমাদেরকে হতাশ করে। তবে আমরা বিশ্বাস করি, আলোচনার মাধ্যমে এটির সমাধান করা সম্ভব। ভারতের প্রধানমন্ত্রী অঙ্গীকার করেছেন ‘ ‘কোনও প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করা হবে না’। আমরা তাদের বিশ্বাস করতে চাই।

বিএসএফ ঘুষ খায় এ সম্পর্কিত অভিযোগ নিয়ে প্রশ্ন করা হলে ডা. মোমেন বলেন, আমরা শুনেছি পত্রপত্রিকার মাধ্যমে বিএসএফ ঘুষ খায় এবং এই ব্যবসায় প্ররোচিত করে। তিস্তা চুক্তি নিয়ে কথা হয়েছে কিনা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিস্তা নিয়ে আগেই ভারতের সরকার রাজি হয়ে আছে, কিন্তু বাস্তবায়ন হয়নি। আমরা বলেছি, তিস্তা ইস্যু তুলে আপনাদের লজ্জিত করতে চাই না। তবে এটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ। একইসঙ্গে আমরা বাকি ছয়টি নদীর কথা জিজ্ঞাসা করেছি। তারা একলাইনে উত্তর দিয়েছেন। তিস্তা নিয়ে তারা (ভারত) বলেছেন, তারা সবাইকে নিয়ে একসঙ্গে কাজ করার জন্য আলোচনা করছেন। রোহিঙ্গা নিয়ে ভারতের চিন্তা কী জানতে চাইলে তিনি বলেন, তারা বলেছেন, এর দ্রæত সমাধান হওয়া দরকার। ট্রানজিট নিয়ে অনেক আলোচনা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, আমরা নেপাল ও ভুটান পর্যন্ত কানেক্টিভিটি চাই এবং আজকে এটি নিয়ে আলোচনা হয়েছে। ভারতীয়রা আজকে বলেছেন, তারা বাড়তি ফ্লাইট দেবে।

ভারত কী চেয়েছে জানতে চাইলে আব্দুল মোমেন বলেন, ভালো সম্পর্ক বলে তারাও অনেক কিছু পেয়েছে। তাদের পূর্ব সীমান্তে কোনও ঝামেলা নেই এবং এর থেকে বড় কিছু পাওয়ার আছে? কানেক্টিভিটির কারণে তাদের ও আমাদের জিনিস বিক্রি হয় এবং এটি খুব ভালো। কানাডা ও আমেরিকার মধ্যে সম্পর্ক ভালো হওয়ার কারণে ব্যবসা তুঙ্গে এবং আমরাও চেষ্টা করছি। আমাদের লোকজন সেখানে (ভারতে) স্বাস্থ্যসেবা নেওয়ার জন্য যায়। মন্ত্রী জানান, বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে ভারত-মিয়ানমার-থাইল্যান্ড রোড নেটওয়ার্কে যোগ দেওয়ার জন্য অনুরোধ করা হয়। কারণ, এই রোড নেটওয়ার্কটি কৌশলগত কারণে গুরুত্বপ‚র্ণ। অপরদিকে ভারতের পক্ষে ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ইন্ডিয়া, চীন ও দক্ষিণ আফ্রিকা) নতুন যে ব্যাংকটি করেছে, সেখানে যোগ দেওয়ার জন্য বাংলাদেশকে অনুরোধ করেছে।

ভারত ঋণ চুক্তি সহায়তা দিচ্ছে : ঢাকায় কর্মরত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, ভারতের কাছে অন্য কোনো দেশের সঙ্গে সম্পর্ক বাংলাদেশের মতো গুরুত্বপূর্ণ নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভার্চুয়াল শীর্ষ সম্মেলনের পর বিক্রম দোরাইস্বামী জানান, দিল্লির কাছে ঢাকার সঙ্গে সম্পর্ক যে বিশেষ গুরুত্বপূর্ণ, সে বার্তাটি নরেন্দ্র মোদি আবার শেখ হাসিনাকে দিয়েছেন।

বাংলাদেশকে তার দেশ ভারত ঋণ চুক্তির আওতায় সহায়তা দিচ্ছে দাবি করে বলেন, এক দশক আগে ভারত ঋণ চুক্তির আওতায় সহায়তা চলমান রেখেছে। ঋণ চুক্তির আওতায় সারা বিশ্বে ভারত যে অর্থায়ন করে তার ৩০ শতাংশ পায় বাংলাদেশ। যে শর্তে বাংলাদেশকে টাকা দেওয়া, বিশ্বের আর কোনো দেশ এই সুবিধা পায় না।
করোনাভাইরাস মোকাবিলায় সহযোগিতার প্রসঙ্গে ভারতীয় হাইকমিশনার বলেন, আমরা নীরবে বাংলাদেশ নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও মরিশাসের সঙ্গে নিজেদের সবচেয়ে ভালো অভিজ্ঞতার চর্চা করে চলেছি। রোগটা নতুন। ভ্যাকসিনের সর্বোচ্চ সদ্ব্যবহার কীভাবে হতে পারে, এর সংরক্ষণের উপায়গুলো কী কী, প্রশিক্ষণ ইত্যাদি বিষয়ে বাংলাদেশের সঙ্গে আমাদের কাজ চলছে।

রোহিঙ্গা প্রত্যাবাসনে ভারতের ভ‚মিকা নিয়ে জানতে চাইলে বিক্রম দোরাইস্বামী বলেন, রোহিঙ্গাদের রাখাইনে ফিরে যাওয়ার সহায়ক পরিবেশ তৈরি নিশ্চিত করতে কাজ করছি। শুধু আমরা নই, জাপান করছে, আসিয়ানের সদস্য দেশগুলোও তা করছে। জাতিসংঘের সহায়তায় বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে প্রত্যাবাসনের জন্য যে প্রক্রিয়া রয়েছে, তাতে আমাদের সমর্থন রয়েছে। যদিও এ প্রক্রিয়ায় আমাদের কোনো ভ‚মিকা নেই। আমরা চাই দ্রুত, নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনের লক্ষ্য পূরণ হোক।

তিস্তা বাদে অন্য অভিন্ন নদীর চুক্তি প্রসঙ্গে বলেন, দুই দেশের স্বার্থেই আমি আশাবাদী যে কয়েক মাসের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের আগে এ নিয়ে ইতিবাচক অগ্রগতি হবে। তিনি জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রিকস ব্যাংকে বাংলাদেশের যোগদানের বিষয়টি বিবেচনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ জানিয়েছেন। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার গড়া বিশেষায়িত ব্যাংকে যোগ দিলে ছাড়কৃত ঋণ পেতে বাংলাদেশের পথ সুগম হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রীর প্রস্তাবে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন বলেও তিনি জানান।

 

 



 

Show all comments
  • Miah Piar Ali ১৮ ডিসেম্বর, ২০২০, ১:০৫ এএম says : 1
    ভারতের কাছে আশা করা বোকামি
    Total Reply(0) Reply
  • Deepak Kumer Banik ১৮ ডিসেম্বর, ২০২০, ৩:১০ এএম says : 2
    Great Leader Sheikh Hasina made our Nation proud
    Total Reply(0) Reply
  • M A Bashar Howladar ১৮ ডিসেম্বর, ২০২০, ৩:২৭ এএম says : 2
    মাননীয় প্রধানমন্ত্রী আপনার উন্নয়নের জোয়ারে আমাদের বাংলাদেশ আজ মাধ্যমে আয়ের দেশ হিসেবে বিশ্বের দরবারে মাথা তুলে দাড়িয়েছে। আপনার দীর্ঘ আয়ু কামনা করি শুভকামনা জানাই।
    Total Reply(0) Reply
  • Monir Uzzaman ১৮ ডিসেম্বর, ২০২০, ৩:২৮ এএম says : 0
    তিস্তা চুক্তি সুরাহার জন্য বাংলাদেশের জনগণ অধির আগ্রহে অপেক্ষা করেছিলো
    Total Reply(0) Reply
  • মমতাজ আহমেদ ১৮ ডিসেম্বর, ২০২০, ৩:৩০ এএম says : 0
    প্রকৃত অর্থে কিছুই পেলো না
    Total Reply(0) Reply
  • নওরিন ১৮ ডিসেম্বর, ২০২০, ৩:৩০ এএম says : 0
    ভারত শুধু নিতে জানে দিতে জানে না
    Total Reply(0) Reply
  • নাজির ১৮ ডিসেম্বর, ২০২০, ৫:১৯ এএম says : 0
    ভারত কথা কাজে চলে না
    Total Reply(0) Reply
  • Sardermobarak Hossain ১৮ ডিসেম্বর, ২০২০, ৭:০৮ এএম says : 0
    ভারত মিথ্যা চাপাবাজ,আর এই...দোরাইশামি বড় মিথ্যুক,
    Total Reply(0) Reply
  • habib ১৮ ডিসেম্বর, ২০২০, ৯:২০ এএম says : 0
    Ektu opekkha koren aro onek kisu dekte paben....
    Total Reply(0) Reply
  • Jack Ali ১৮ ডিসেম্বর, ২০২০, ৪:৩৬ পিএম says : 0
    Ruling party and India have destroy our country in every way even our people's morality. Father raping his daughter, grandfather raping his granddaughter, are we human being ????????? if we compare out country with Europe the our beloved country look like big junk yard and open dustbin.. Our nation do not have leg or hand as such we are disable as such we are dependent on India/China.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ