Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা আক্রান্ত দেশগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন: পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২০, ৯:২৫ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যেসব দেশ করোনাভাইরাসের প্রকোপের কারণে কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছে সেসব দেশের ওপর থেকে অবিলম্বে নিষেধাজ্ঞা ও বাণিজ্যিক বিধিনিষেধ প্রত্যাহার করা উচিত।

পুতিন গতকাল (বৃহস্পতিবার) তার বার্ষিক ভাষণে এ আহ্বান জানান। করোনাভাইরাসের প্রকোপের কারণে চলতি বছর তার ভাষণটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে।ভাষণে রুশ প্রেসিডেন্ট ইরানের মতো যেসব দেশের ওপর আমেরিকা একতরফা নিষেধাজ্ঞা আরোপ করেছে সেসব দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আহ্বান জানান।

ভাষণে ভ্লাদিমির পুতিন তার দেশে তৈরি করোনার টিকা ‘স্পুৎনিক-ভি’র কথা উল্লেখ করে বলেন, এখন পর্যন্ত এই টিকা যাদের শরীরে প্রয়োগ করা হয়েছে তাদের কারো মধ্যে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করা যায়নি।

আমেরিকায় সাম্প্রতিক সাইবার হামলার সঙ্গে রাশিয়া জড়িত বলে মার্কিন গণমাধ্যম যে অভিযোগ করেছে সে সম্পর্কে ভাষণের অন্য অংশে পুতিন বলেন, কেবলমাত্র উত্তেজনা সৃষ্টি করার উদ্দেশ্যে এ ধরনের ভিত্তিহীন অভিযাগ উত্থাপন করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে বলে যে অভিযোগ করা হয়েছে তার জবাব রুশ প্রেসিডেন্ট বলেন, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হ্যাকাররা বর্তমান প্রেসিডেন্টের বিজয়ে কোনো ধরনের সহায়তা করেনি এবং এই পরাশক্তির অভ্যন্তরীণ বিষয়ে তাদের কোনো হস্তক্ষেপ ছিল না। তিনি বলেন, আমেরিকায় বসে কেউ কেউ মস্কোর বিরুদ্ধে এ ধরনের যেসব অভিযোগ করে তার একমাত্র উদ্দেশ্য আমেরিকার সঙ্গে রাশিয়ার সম্পর্ক ক্ষতিগ্রস্ত করা।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ