Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

জাতিসংঘের ইরান বিরোধী প্রস্তাবের আইনগত ভিত্তি নেই: তেহরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২০, ৯:৪৫ এএম

ইরানের মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে জাতিসংঘ সাধারণ পরিষদ বুধবার যে প্রস্তাব পাস করেছে তা প্রত্যাখ্যান করেছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, এই প্রস্তাবের কোনো আইনগত ভিত্তি নেই। তিনি বৃহস্পতিবার তেহরানে এক প্রতিক্রিয়ায় আরো বলেন, এই প্রস্তাবের প্রস্তুতকারকরা ইরানের বিরুদ্ধে চাপ প্রয়োগের কাজে জাতিসংঘের মতো আন্তর্জাতিক সংস্থার অপব্যবহার করছে।

খাতিবজাদে বলেন, এই প্রস্তাব প্রস্তুতকারক দেশগুলো বিশ্বের বহু স্থানে সামরিক আগ্রাসন চালিয়ে এবং গণহত্যার কাজে স্বৈরশাসকদের সহযোগিতা করার লক্ষ্যে সমরাস্ত্র বিক্রি করে চরমভাবে মানবাধিকার লঙ্ঘন করছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আমেরিকা ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধ শুরু করে এদেশের জনগণের অধিকার চরমভাবে লঙ্ঘন করে যাচ্ছে। অথচ কানাডাসহ যেসব দেশ ইরান বিরোধী প্রস্তাবটি তৈরি করেছে সেসব দেশ আমেরিকার এই দাম্ভিক পদক্ষেপ সম্পর্কে টু শব্দটি পর্যন্ত করছে না। তিনি এ ধরনের দ্বৈত আচরণ ও স্বাধীনচেতা দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকতে এসব দেশের প্রতি আহ্বান জানান।

জাতিসংঘ সাধারণ পরিষদ বুধবার ইরানের মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে কানাডার তৈরি করা একটি প্রস্তাব অনুমোদন করে। প্রস্তাবটির পক্ষে ৮২ দেশ ও বিপক্ষে ৩০ দেশ ভোট দেয় এবং ৬৪টি দেশ ভোটদানে বিরত থাকে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এই ভোটাভুটির কথা উল্লেখ করে আরো বলেন, তার দেশের বিরুদ্ধে এমন একটি প্রস্তাবের কথা বলা হচ্ছে যার পক্ষে ভোট দানকারী দেশের চেয়ে যেসব দেশ ভোট দেয়নি সেসব দেশের সংখ্যা বেশি ছিল।

সূত্র; পার্সটুডে



 

Show all comments
  • didaruzzaman ১৮ ডিসেম্বর, ২০২০, ৭:২৫ পিএম says : 0
    right
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন