Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার নেপালের দায়িত্ব নিলেন হোয়াটমোর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

২০০৩ সালে মাশরাফি-হাবিবুলদের দায়িত্ব নিয়ে ডেভ হোয়াটমোর আমূলে বদলে দিয়েছিলেন বাংলাদেশকে। দেখিয়েছিলেন, এই দল নিয়েও নিয়মিত ম্যাচ জয়ের স্বপ্ন দেখা যায়। শুধু তা-ই নয়, আন্ডারডগদের নিয়েও যে বিশ্বকে হাতের মুঠোয় আনা যায়, এটা হোয়াটমোর দেখিয়েছিলেন সেই ১৯৯৬ সালে, যখন শ্রীলঙ্কা নিজেদের মাটিতে জিতেছিল বিশ্বকাপ। আশির দশকে ক্রিকেট দুনিয়ায় নবীনতম টেস্ট-শক্তি শ্রীলঙ্কাকে পরিণত করেছিলেন বিশ্বের সেরা দলগুলোর একটি। এবার সেই স্বপ্নদ্রষ্টাকে দায়িত্ব দিয়েছে নেপাল। জাতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন লঙ্কান বংশোদ্ভ‚ত এই অস্ট্রেলিয়ান। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা না পাওয়া দলটিকে ২০২২ সংস্করণে বিশ্বকাপে খেলানোটাই এখন হোয়াটমোরের ম‚ল মিশন।
সেই ফেব্রুয়ারিতে নেপালের কোচের দায়িত্ব ছেড়েছিলেন উমেশ পাতওয়াল। এরপর পদটা ফাঁকাই ছিল। হোয়াটমোরের মতো অভিজ্ঞ ও সফল কোচকে দিয়েই প্রায় এক বছর পর সেই পদটা প‚রণ করল নেপাল। নেপালে মহাব্যবস্থাপক হিসেবে রওনক বাহাদুর মোল্লা ও ক্রিকেট পরিচালক হিসেবে বিনোদ কুমার দাসকে পাশে পাচ্ছেন অভিজ্ঞ এই কোচ। আনুষ্ঠানিক প্রেস বিজ্ঞপ্তিতে নেপাল জানিয়েছে, ‘নতুন এই চ্যালেঞ্জ নিতে ডেভ অত্যন্ত আগ্রহী। তিনি বিশ্বাস করেন নেপালে অনেক প্রতিভাবান খেলোয়াড় আছে, ক্রিকেটে তাদের উজ্জ্বল এক ভবিষ্যৎ আছে।’
বাংলাদেশ আর শ্রীলঙ্কা ছাড়াও পাকিস্তান ও জিম্বাবুয়ে জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন হোয়াটমোর। এছাড়া আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের কোচ হিসেবে দুই মৌসুম দায়িত্ব পালন করেছেন এই কোচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ