Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাষ্ট্রীয় চিনিকল বন্ধ না করে আধুনিকায়নের দাবি

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

রাষ্ট্রীয় চিনিকলগুলো বন্ধ না করে আধুনিকায়নের দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশ থেকে সংগঠনটি এই দাবি জানায়।
সংগঠনের সভাপতি রাজেকুজ্জামান রতনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুলের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন, কোষাধ্যক্ষ জুলফিকার আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবু নাঈম খান বিপ্লব, সাংস্কৃতিকবিষয়ক সম্পাদক সেলিম মাহমুদ, সদস্য রতন মিয়া প্রমুখ। বক্তারা বলেন, একের পর এক দেশের কৃষিভিত্তিক ভারী শিল্পগুলো বন্ধ করে দিচ্ছে সরকার। রাষ্ট্রীয় পাটকলের পর এবার বন্ধের ফরমান জারি করা হলো রাষ্ট্রীয় চিনিকলের ওপর। এজন্য পরিকল্পিতভাবে প্রথমে এগুলোকে দুর্বল করা হয়েছে; লোকসানের দায় যথারীতি চাপানো হয়েছে চিনিকল শ্রমিক ও আখচাষির ওপর। আর বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশন (বিএসএফআইসি) লোকসানের বোঝা কমাতে প্রাথমিকভাবে ছয়টি চিনিকল বন্ধের সিদ্ধান্ত জানিয়েছে।
সমাবেশে বক্তারা আরো বলেন, ৩ ডিসেম্বর থেকে ৬টি চিনিকলের উৎপাদন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর ফলে চিনিকলগুলোতে কর্মরত ২৮৮৪ জন শ্রমিক কর্মচারী কাজ হারিয়ে বেকার হবেন।
নাগরিকদের জন্য নতুন কাজের সংস্থান না করে করোনাকালে শ্রমিক বেকার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসময় রাষ্ট্রীয় চিনিকল বন্ধ না করে পাটকল-চিনিকল আধুনিকায়নের দাবি জানান তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিনিকল

৬ জুন, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ