Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোয়েদার ভার্চুয়াল গ্যাস পাইপলাইনের জন্য চুক্তি স্বাক্ষর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

পাকিস্তানের গোয়েদার আন্তর্জাতিক বন্দর কর্তৃপক্ষের সাথে যৌথভাবে একটি চুক্তি সাক্ষর করেছে গোয়েদার গ্যাসপোর্ট লিমিটেড (জিজিপিএল), পাকিস্তান গ্যাসপোর্ট লিমিটেড, আল-কাসিম গ্যাস এবং জামশোরো জয়েন্ট ভেঞ্চার লিমিটেড। এই চুক্তির আওতায় প্রতিষ্ঠানগুলো যৌথ উদ্যোগে বিশেষায়িত ট্রাকের মাধ্যমে পাকিস্তানের বিভিন্ন শিল্প এলাকায় তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ করবে।

চুক্তির আওতায় গোয়েদার বন্দরে বিদ্যমান ভাসমান স্টোরেজ ইউনিট বার্থ-৩ উন্নয়নে কাজ করবে জিজিপিএল। এর ফলে সেখান থেকে সরাসরি ট্রাকগুলিতে এলএনজি ভরে তা বিভিন্ন সিএনজি স্টেশন, টেক্সটাইল মিলস, সার প্লান্ট এবং এ জাতীয় অন্যান্য প্রতিষ্ঠানে স্থানান্তর করা সম্ভব হবে। এর মাধ্যমে একটি ‘ভার্চুয়াল পাইপলাইন’ তৈরি হবে যেখানে সংস্থাগুলোকে সরাসরি কোনও গ্যাস পাইপলাইনে যুক্ত থাকতে হবে না। বর্তমানে গ্যাস পরিবহনের জন্য দুইটি প্রতিষ্ঠানের পাইপলাইনের উপরে নির্ভর করতে হয়। ‘ভার্চুয়াল পাইপলাইন’ হলে সেই নির্ভরশীলতা থেকে বেরিয়ে আসা সম্ভব হবে। চীন, তুরস্ক ও ভারতের মতো দেশও এই প্রযুক্তি সফলতার সাথে ব্যবহার করছে। এ বিষয়ে জিজিসিএলের চেয়ারম্যান জনাব ইকবাল জেড আহমেদ বলেন, ‘পাকিস্তানের গ্যাস খাতে বিপ্লব ঘটাতে বেসরকারী-খাতে এটি একটি বড় উদ্যোগ।’ এই ব্যবস্থাটি আগামী শীতে গ্যাসের ঘাটতি দূর করতে সহায়তা করবে বলে তিনি জানান।

দ্রুত নগরায়ণ, চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর প্রকল্প এবং শিল্প প্রবৃদ্ধির কারণে পাকিস্তানে গ্যাসের চাহিদা ও সরবরাহের ব্যবধান অতি দ্রুত দুই বিলিয়ন ঘনফুট ছাড়িয়ে যাবে। তাই জিজিপিএল দ্বারা শুরু করা ভার্চুয়াল পাইপলাইন প্রকল্পটি গ্যাসের ঘাটতি হ্রাস করতে সহায়তা করবে এবং বর্তমান সুই সংস্থাগুলোকে একচেটিয়া ব্যবসা করা থেকে বিরত রেখে প্রতিযোগিতামূলক পরিবেশে রূপান্তরিত গ্যাস পরিবহণ করা সম্ভব হবে। সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ