Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

আগামী বছরের প্রথম থেকেই গরিব দেশগুলো কোভিড ভ্যাকসিন পাবে : ডব্লিউএইচও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ১:৩৩ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও’র পক্ষ থেকে জানিয়েছে গরিব দেশগুলো আগামী বছরের প্রথম থেকেই কোভিড ভ্যাকসিন পাবে। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের টিকা প্রাপ্তি নিয়ে গরিব দেশগুলোর অনিশ্চয়তা নিয়ে বক্তব্য রাখার পর ডব্লিউএইচও এ বক্তব্য দিয়েছে। ডব্লিউএইচও এবং তার সহযোগী গ্যাভি ভ্যাকসিন অ্যালায়েন্স ও কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস (সেপি) ইতিমধ্যেই তাদের কোভ্যাক্স ফ্যাসিলিটিতে প্রায় ২ কোটি ভ্যাকসিন মজুত করেছে। -সিএনএন, আল-জাজিরা

ব্রিটেন ফাইজারের টিকা এবং যুক্তরাষ্ট্র ফাইজার ও মডার্নার টিকাকে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি দেয়ার পর এই টিকার উৎপাদন আগামী দিনে আরও বৃদ্ধি পেলেও ডব্লিউএইচও-এর তরফে যে টিকা মজুত করা হয়েছে তার মধ্যে এই দুই টিকা নেই। তবে এই দুই কোম্পানির সঙ্গে কথা চালিয়ে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ডব্লিউএইচও, গ্যাভি ও সেপির তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ইতিমধ্যে গরিব দেশগুলো ২০২১ সালের প্রথমার্ধেই পাবে। ২০২১ সালের প্রথম প্রান্তিকে এই ভ্যাকসিন পৌঁছে দেওয়ার কাজ শুরু হবে। যেসব দেশ ‘হু’এর কাছে ভ্যাকসিনের আবেদন করেছিল সেসব দেশের স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিরা প্রথমেই আগামী বছরের প্রথমার্ধের মধ্যেই সেই ডোজ পেয়ে যাবেন। কোন দেশ টিকাকরণের জন্য কতটা তৈরি তার ভিত্তিতেই এই ভ্যাকসিন পাঠানো হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানম একটি ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে জানান, সুড়ঙ্গের শেষে আলোটা এখন একটু ভালভাবে দেখা যাচ্ছে। কিন্তু আমরা এই অতিমারী তখনই শেষ করতে পারব যখন গোটা বিশ্বের সব দেশে এই ভ্যাকসিন পৌঁছবে। অর্থাৎ কিছু দেশের সব মানুষকে ভ্যাকসিন দেওয়ার চেয়ে সব দেশের কিছু মানুষকে ভ্যাকসিন দেওয়া বেশি জরুরি। ২০২১ সালের মধ্যে বিশ্বের ২০ শতাংশ মানুষকে ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে বলেই জানান তিনি। ডব্লিউএইচও শুক্রবার জানায়, যুক্তরাষ্ট্রের জনসন অ্যান্ড জনসনের সঙ্গে ৫০ কোটি ভ্যাকসিনের চুক্তি হয়েছে তাদের। এছাড়া আস্ট্রজেনেকা, নোভাভ্যাক্স ও সানোফি-জিএসকের সঙ্গেও যুক্তি হয়েছে ডব্লিউএইচও এর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডব্লিউএইচও


আরও
আরও পড়ুন

কোয়েটায় এক মাদ্রাসাকে লক্ষ্য করে বোমা বিস্ফোরণ : এক পথচারী আহত

img_img-1624206407

পাকিস্তানের বেলুচিস্তানের কোয়েটায়  স্যাটেলাইট টাউনের একটি মাদ্রাসার কাছে আইইডি বিস্ফোরণে একজন আহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা ইসহাকাবাদ এলাকায় একটি উন্নত বিস্ফোরক যন্ত্রসহ একটি মোটর মোটরসাইকেল পার্ক করে এবং রিমোট কন্ট্রোল দিয়ে আইইডিটির বিস্ফোরণ ঘটায়। -ডন (ইংরেজি)   ওই বিস্ফোরণে একজন পথচারী আহত হয়েছেন। আশেপাশের কয়েকটি দোকান এবং আশপাশের বিল্ডিংয়ের জানালা ভেঙে যায়। পুলিশ আহত ব্যক্তিকে সিভিল হাসপাতালে স্থানান্তরিত করেছে।"বিস্ফোরণের সম্ভাব্য লক্ষ্য ছিল মাদ্রাসা দারুল উলূম শরিয়া" বলে জানিয়েছে পুলিশ। পুলিশ ঘটনার তদন্ত চলছে বলেও

এ বিভাগের অন্যান্য সংবাদ