Inqilab Logo

মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮, ২৩ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

মিয়ানমার সেনাদের বিরুদ্ধে ‘গণধর্ষণ’ মামলায় নারীর বিরল জয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ২:১৭ পিএম

মিয়ানমারের তিন সেনা সদস্যের বিরুদ্ধে মামলা করে বিরল আইনি জয় পেলেন রাখাইন রাজ্যের থিয়েন নু নামের এক নারী। প্রায় এক মাস আইনি লড়াইয়ের পর এই জয় পেলেন তিনি। মিয়ানমারে সেনাবাহিনীর প্রভাব বেশি থাকায় এই জয়কে বিরল হিসেবেই দেখা হচ্ছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, থিয়েন নু'র গণধর্ষণের মামলায় তিন সেনা সদস্যকে ২০ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।
উল্লেখ্য, গত জুনে মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যে রাথেডংয়ের উগা গ্রামের ৩৬ বছর বয়সী চার সন্তানের জননী থিয়েন নু মিয়ানমারের সেনা সদস্যদের দ্বারা গণধর্ষণের শিকার হন।
উগা গ্রামবাসীরা জানান, যে মিয়ানমার সেনাবাহিনীর সদস্যরা ২৯ জুন ভোর ৬টার দিকে তাদের গ্রামে প্রবেশ করে। সেনাদের দেখে গ্রাম থেকে পুরুষরা পালিয়ে যায়। কারণ তাদেরকে আরাকান আর্মির সঙ্গে সহযোগিতা করার অজুহাতে আটক করার আশঙ্কা ছিলো।
এসময় আরো পাঁচ মহিলা ও তিন সন্তানকে নিয়ে অভিযোগকারী নারী বাড়িতে লুকিয়ে ছিলেন। সেদিন রাতে তিন সেনা প্রতিবেশির এক বাড়িতে অবস্থান করে। তখন তারা তাকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে নিয়ে যায় এবং বন্দুকের মুখে ধর্ষণ করে। তিন সেনা তাকে ২০,০০০ কিয়াত দিয়ে ঘটনা কাউকে না বলার জন্য হুমকি দেয়।
মামলায় জয় পাওয়ার পর প্রতিক্রিয়া জানাতে গিয়ে বার্তা সংস্থা এএফপিকে থিয়েন নু বলেন, আমার মতো অনেক নারী ইতিমধ্যে একই জিনিস সহ্য করেছেন। এর আগে মিয়ানমার সেনাবাহিনী এই গণধর্ষণের ঘটনা অস্বীকার করেছে। সূত্র : সাউথ এশিয়ান মনিটর



 

Show all comments
  • বয়ড়া খাল পাড় ১৯ ডিসেম্বর, ২০২০, ৫:২১ পিএম says : 0
    জয় হওক মানবতার।
    Total Reply(0) Reply
  • Safiul ২ জানুয়ারি, ২০২১, ১১:২৪ পিএম says : 0
    Bloody .............. Myanmar Army should be punished by world leaders
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণধর্ষণ


আরও
আরও পড়ুন