Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪
শিরোনাম

চিঠিপত্র

| প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

অতিথি পাখি শিকার বন্ধ করুন

প্রতি বছর শীতকালে শীত প্রধান দেশগুলো থেকে আমাদের দেশে অতিথি পাখিরা আসে একটু উষ্ণতা, খাদ্য আর নিররাপদ আশ্রয়ের আশায়। হাজার হাজার মাইল পথ পাড়ি দিয়ে ঝাঁকে ঝাঁকে পাখিরা আসে রৌদজ্জ্বল পরিবেশ আর ঠান্ডা রোদের মিশেল আবহাওয়ার দেশ বাংলাদেশে। নভেম্বর থেকে শুরু হয় এই পাখিদের আনাগোনা। যেন বিল ঝিল মুখোরিত হয়ে ওঠে তাদের পদাচারণায়। আবার গরম পড়তে শুরু করলেই পাখিগুলো ফিরে যায় তাদের আপন ঠিকানায়। কিন্তু রাতের আঁধারে কিছু অসাধু চোরাকারবারি ফাঁদ পেতে শীতের এই অতিথিদের শিকার করে। কেননা এরা আমাদের মেহমানের মতো, আমাদের পরিবেশ, প্রতিবেশের জন্যও উপকারী। তাই পাখি শিকার রোধে অধিক সচেতন হতে হবে।
মো. তামিম সিফাতুল্লাহ
শিক্ষার্থী, রাজশাহী।


ওষুধের সঠিক মূল্য লিখুন
বাংলাদেশে নিত্যপ্রয়োজনীয় মৌলিক চাহিদার পরিপ্রেক্ষিতে ঔষধের মাত্রাতিরিক্ত মূল্য নিয়ে মানুষের মাঝে ভোগান্তির শেষ নেই। দেশের জন্যসংখ্যা যেমন ক্রমশ বড়ছে তেমনি রোগীর সংখ্যাও দিন দিন বাড়ছে। এ জন্য মৌলিক চাহিদার অন্যতম উপকরণ হলো ঔষধ। ঔষধের গায়ে কিংবা পাতায় সঠিক মূল্য লেখা না থাকার কারণে দেশের প্রত্যেকটি ফার্মেসিতে রোগীর কাছ থেকে সঠিক মূল্যের বিপরীতে মাত্রাতিরিক্ত হারে টাকা আদায় করা হচ্ছে। এ কারণে ইচ্ছামতো মাত্রাতিরিক্ত ঔষধের মূল্য দাবি করে ফার্মেসিগুলো। ঔষধের অতিরিক্ত মূল্য দাবি করলেও রোগীর সুস্থতার প্রয়োজনে তা নিতে বাধ্য হচ্ছেন ক্রেতারা। এজন্য সরকারের উচিৎ ঔষধের গায়ে সঠিক মূল্য বসানোর ব্যবস্থা করা এবং মাত্রাতিরিক্ত মূল্য দাবি করা ফার্মেসিগুলোর প্রতি বিশেষভাবে নজর রাখতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।
মোঃ মিরান উদ্দিন
গাছবাড়িয়া সরকারি কলেজ, চট্টগ্রাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিঠিপত্র

২৪ জানুয়ারি, ২০২২
১৪ অক্টোবর, ২০২১
২৬ ফেব্রুয়ারি, ২০২১
২৮ জানুয়ারি, ২০২১
২৪ জানুয়ারি, ২০২১
১০ জানুয়ারি, ২০২১
২ জানুয়ারি, ২০২১
২০ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন