Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বুলগেরিয়া থেকে রুশ কূটনীতিক বহিষ্কার : পাল্টা ব্যবস্থার হুমকি রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ৮:৩০ পিএম

বুলগেরিয়া থেকে রাশিয়ার সামরিক অ্যাটাশেকে বহিষ্কার করা হয়েছে। এর বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া।ওই রুশ কূটনীতিকের বিরুদ্ধে গোয়েন্দাবৃত্তির অভিযোগ এনে তাকে বহিষ্কার করেছে বলে জানায় বুলগেরিয়া সরকার। বুলগেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল শুক্রবার এক বিবৃতিতে বলেছে, রুশ দূতাবাসের একজন কূটনীতিককে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। রুশ কূটনীতিককে বুলগেরিয়া ছাড়ার জন্য ৭২ ঘণ্টা বা তিনদিন সময় দেয়া হয়েছে। –দ্য মস্কো টাইমস, ভয়েস অব আমেরিকা, আল জাজিরা

বিবৃতিতে আরও বলা হয়েছে, রাশিয়ার এ কূটনীতিকের কর্মকাণ্ড তার পদমর্যাদার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। উল্লেখ্য, ২০১৯ সালের অক্টোবর মাস থেকে এই পর্যন্ত ন্যাটো জোটভুক্ত দেশগুলো হতে রাশিয়ার ছয়জন কূটনীতিককে বহিষ্কার করা হলো। বুলগেরিয়ার সরকারি কৌঁসুলি জানিয়েছেন, রুশ কুটনীতিক গুরুত্বপূর্ণ সামরিক তথ্য যোগাড় করার চেষ্টা করছিলেন। এর মধ্যে অন্যতম হচ্ছে- ২০১৭ সালে সামরিক মহড়ার সময় বুলগেরিয়ায় আমেরিকার কত সেনা মোতায়েন করা হয়েছিল তিনি তা জানার চেষ্টা করেছেন। এছাড়াও বুলগেরিয়ার রাষ্ট্রীয় গোপন তথ্য জানার জন্য একজন বুলগেরিয় নাগরিককে অর্থ দিয়েছেন। তবে এসব অভিযোগকে মিথ্যা ও ভিত্তিহীন বলে মন্তব্য করেছে রাশিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ