Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

কঙ্গোতে শান্তিরক্ষী মিশনের মেয়াদ বৃদ্ধি করলো জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ৯:২২ পিএম

কঙ্গোতে শান্তিরক্ষী মিশনের মেয়াদ বৃদ্ধি করেছে জাতিসংঘ।নিরাপত্তা পরিষদ শুক্রবার কঙ্গোতে তাদের শান্তিরক্ষী মিশনের মেয়াদ এক বছর বাড়িয়েছে। এসময় দেশটি থেকে পর্যায়ক্রমে সৈন্য প্রত্যাহারের একটি পরিকল্পনার কথাও বলা হয়।জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪ সদস্য এ মিশনের বিষয়ে উত্থাপন করা ফ্রান্সের প্রস্তাবের পক্ষে ভোট দেয়। কেবলমাত্র রাশিয়া এক্ষেত্রে ভোটদানে বিরত থাকে। -এএফপি

কঙ্গোর মিশনটি এমওএনইউএসসিও নামে পরিচিত। সর্বোচ্চ ১৬ হাজার ৩শ’ সৈন্য ও পুলিশ মোতায়েনের সুযোগ রেখে কঙ্গোতে এ মিশনের মেয়াদ ২০২১ সালের ২০ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হবে। এদিকে নিরাপত্তা পরিষদ পর্যায়ক্রমে এমওএনইউএসসিও মিশনের সৈন্য প্রত্যাহার করে নেয়ার জন্য ২০২১ সালের সেপ্টেম্বর নাগাদ একটি পরিকল্পনা উপস্থাপনে জাতিসংঘ মহাসচিবের প্রতি অনুরোধ জানিয়েছে। নিরাপত্তা পরিষদের প্রস্তাবে এসব সৈন্য প্রত্যাহারের সময়সীমা বেধে দেয়া না হলেও এতে বলা হয়, তারা সর্বনিম্ন তিন বছর সময় পাবে। জাতিসংঘ মিশন কঙ্গোতে ২০ বছর ধরে কাজ করে আসছে এবং মিশনটির বার্ষিক ব্যয় প্রায় এক বিলিয়ন ডলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন