Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গণশুনানিতে মানুষের ঢল

কুমিল্লা টাউন হল

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

কুমিল্লা বীরচন্দ্র নগর মিলনায়তন ও গণপাঠাগার (কুমিল্লা টাউনহল) প্রত্মসম্পদ হিসেবে সংরক্ষণ হবে নাকি ভেঙে আধুনিকায়ন করা হবে- এ বিষয়ে কুমিল্লার মানুষের মতামত গ্রহণ করতে গণশুনানি অনুষ্ঠিত হয়েছে।
গতকাল শনিবার সকাল সাড়ে ১১টায় কুমিল্লা টাউনহল মাঠে মাঠের উত্তর-পূর্ব প্রান্তে বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মঞ্চে এ গণশুনানি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ১৩ সদস্য বিশিষ্ট বিশেষজ্ঞ কমিটির প্রধান ও সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুল মান্নান ইলিয়াস। স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর। পরে বিশেষজ্ঞ কমিটির প্রধান অতিরিক্ত সচিব মো. আবদুল মান্নান ইলিয়াস তার বক্তব্যে গণশুনানির প্রেক্ষাপট তুলে ধরে বলেন, গণশুনানিতে কুমিল্লার জনগণের মতামতকে প্রাধান্য দিয়ে মন্ত্রাণালয় গঠিত এ কমিটি প্রতিবেদন জমা দেবে।
আয়োজিত গণশুনানিতে কুমিল্লার বিশিষ্টজনরা বীরচন্দ্র নগর মিলনায়তন ও গণপাঠাগারের আধুনিকায়নের পক্ষে নানা যুক্তি তুলে ধরে তাদের মতামত ব্যক্ত করেন। গণশুনানিতে অংশগ্রহণের আগে সকল শ্রেণি-পেশার মানুষ সকাল দশটা থেকে সাড়ে ১১টা পর্যন্ত নগরীর রাস্তায় নেমে ঐতিহ্যের বীরচন্দ্র নগর মিলনায়তন ও গণপাঠাগারের আধুনিকায়নের পক্ষে মানববন্ধন করে।
গণশুনানিতে অংশগ্রহণ করেন কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার কুমিল্লার উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরে তিনি বলেন, বর্তমান ও আগামী প্রজন্মের জন্য একটি সুন্দর কুমিল্লা গড়তে হলে বীরচন্দ্র নগর মিলনায়তন ও গণপাঠাগারের আধুনিকায়নের বিকল্প নেই। এটিকে পুরাকীর্তি নয়, ঐতিহ্যের ধারকবাহক হিসেবে আধুনিকায়নের মাধ্যমে সংরক্ষণ করতে চাই। এটা কুমিল্লার আপামর মানুষের চাহিদা। এই পুরাতন জরাজীর্ণ ভবনের স্থাপত্যশৈলী ঠিক রেখে আমরা উন্নয়নের পথে এগুতে চাচ্ছি। গণশুনানিতে রাস্তায় ও টাউনহল মাঠে লাখো মানুষের অভিব্যক্তি প্রকাশ হয়েছে এতিহ্যের আধুনিকায়নের পক্ষে।
কুমিল্লা জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদের সঞ্চালনায় গণশুনানিতে মতামত ব্যক্ত করেন কুমিল্লা সিটি করপোরেশন মেয়র মনিরুল হক সাক্কু, পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট জহিরুল ইসলা সেলিম, বীর মুক্তিযোদ্ধা নাজমুল হাসান পাখি, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের প্রিন্সিপাল প্রফেসর মো. রুহল আমিন ভূইয়া, কুমিল্লা অজিতগুহ কলেজের প্রিন্সিপাল হাসান ইমাম মজুমদার ফটিক, মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার সফিউল আহমেদ বাবুল, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত, কমিল্লা সরকারি কলেজের প্রিন্সিপাল প্রফেসর জামাল নাসের, সদর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আমিনুল ইসলাম টুটুল, কুমিল্লা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবুল মমিন ফেরদৌস, জাতীয় মহিলা সংস্থার সভাপতি পাপড়ী বোস, কুমিল্লা সাংস্কৃতিক জোটের সভাপতি জহিরুল হক দুলাল, কুল্লিা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজমুল আহসান রোমেন, কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল হাসানাত বাবুল, বিএমএ সভাপতি ডা. আতাউর রহমান জসিম, দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক আতিকউল্লাহ খোকন, জাগ্রত মানবিকতার সাধারণ সম্পাদক তাহসিন বাহার সূচনা, সাংবাদিক রফিকুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণশুনানি

২০ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ