Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬, ৩০ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

কাশ্মীর সমস্যার সমাধান একমাত্র আলোচনার মাধ্যমেই সম্ভব মোদি

প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গতকাল জম্মু-কাশ্মীর থেকে দিল্লীতে আসা বিরোধী দলের নেতাদের সঙ্গে এক আলোচনা সভায় বলেন, কাশ্মীর সমস্যা সমাধানের একমাত্র উপায় হলো আলোচনা। উপত্যকার উন্নয়ন সেখানকার সাম্প্রতিক পরিস্থিতিকে স্বাভাবিক করতে পারবে না।
মোদি বিরোধী দলের নেতাদের আলোচনায় ইঙ্গিত দিয়েছেন, সেখানকার সমস্যার সমাধানে শিগগিরই রাজনৈতিক উদ্যোগ নেওয়ার ভাবনা রয়েছে কেন্দ্র সরকারের। উপত্যকার স্বাধীনতাকামী সংগঠন হিজবুল মুজাহিদিনের মুখ বুরহান ওয়ানিকে হত্যার পর থেকেই অশান্ত রয়েছে সেখানকার পরিস্থিতি। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে এবার বিশেষ তৎপর হতে চলেছে কেন্দ্র। মোদি আলোচনা সভায় আরও বলেন, সংবিধানের মধ্যে থেকে যেকোনোভাবেই আলোচনার মাধ্যমে স্থায়ী সমাধান বের করতে হবে কাশ্মীর সমস্যার।
জম্মু-কাশ্মীরের কংগ্রেস নেতা গুলাম আহমেদ মীর গতকালের আলোচনার পর বলেন, শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীও মেনে নিয়েছেন, শুধুমাত্র উন্নয়নের মাধ্যমে কাশ্মীরে শান্তি ফিরে আসবে না। তার আশা, এই আলোচনা খুব শিগগিরই শুরু হবে। উপত্যকার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহও মোদির এই দাবিকে সমর্থন জানিয়ে বলেছেন, তিনিও চান যত তাড়াতাড়ি সম্ভব এই আলোচনাপর্ব শুরু হোক।
৪৫ দিন ধরে কাশ্মীরের বিভিন্ন জায়গায় কার্ফ্যু জারি রয়েছে। বুরহানকে হত্যার পর থেকে এখন পর্যন্ত অশান্ত কাশ্মীরে মৃত্যু হয়েছে ৭০ জনের এবং আহতের সংখ্যা কমপক্ষে পাঁচ হাজার।
গতকাল উপত্যকার বিরোধী দলের নেতারা মোদির কাছে একটি হলফনামা জমা দিয়ে বলেন, এভাবে দিনের পর দিন উপত্যকায় কার্ফ্যু জারি থাকলে এবং হামলায় মানুষের মৃত্যু হলে অচিরেই ভেঙে পড়বে সেখানকার অর্থনীতি। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে এখনই কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে কেন্দ্র সরকারকে। সূত্র : এবিপি আনন্দ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ