Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

কানাডায় খননকালে প্রথম বিশ্বযুদ্ধের কামান উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২০, ১০:১০ এএম

কানাডার অন্টারিও প্রদেশের আমহার্স্টবার্গ শহরের একটি বেসবল মাঠে স্কুল তৈরি হচ্ছে। সেখানে খননকালে প্রথম বিশ্বযুদ্ধের একটি জার্মান কামান উদ্ধার হয়েছে।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, ১৯২২ সালে শহরে প্রথমবার এই কামান আনা হয়েছিল। তারপর সেটি জেনারেল আমহার্স্ট হাই স্কুলে রাখা হয়। ১৯৭১ সালে স্কুলটির নতুন ভবন নির্মাণের কাজ শুরু হয়।
তখন সেখান থেকে সরিয়ে সেন্টেনিয়াল পার্কে রাখা হয় কামানটি। সেখানে মনুমেন্টের তলায় মাটির নিচে রাখা হয়েছিল। তারপর আর কামানটির খোঁজ পাওয়া যায়নি। এটার কথা সবাই যেন ভুলেই গিয়েছিল।
আমহার্স্টবার্গের পলিসি অ্যান্ড কমিটির ম্যানেজার এবং কিংসভিল মিলিটারি মিউজিয়ামের প্রাক্তন অপারেটর কেভিন ফক্স জানান, এই কামান প্রথম বিশ্বযুদ্ধের সময়কার। সেই সময়ের যেসব কামান এখন বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে আছে, তার মধ্যে খুব কমই অক্ষত রয়েছে। সে তুলনায় এই কামানের অবস্থা অনেক ভালো রয়েছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা

২৩ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ