Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন কংগ্রেস ছাড় দিচ্ছে প্রায় ১ ট্রিলিয়ন ডলারের করোনা তহবিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২০, ৫:৪৪ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস প্রায় ১ ট্রিলিয়ন ডলারের করোনা তহবিল ছাড় দিতে রাজি হয়েছে।বহু আকাঙ্খিত এই অর্থনৈতিক পুনরুদ্ধার প্রকল্প শনিবার রাতে বড় ধরনের সুসংবাদ পেয়েছে। এটি পাস হলে মার্কিন ফেডারেল রিজার্ভ দেশটির অর্থনীতিতে হস্তক্ষেপ করতে পারবে। বেশ কয়েকদিনের টানটান উত্তেজনার পর এটি ছাড় করতে রাজি হলো মার্কিন যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টিটিভস। -সিএনএন, ফক্স, এনবিসি, দ্য গার্ডিয়ান
তুমুল তর্কবিতর্কের পর শনিবার ক্যাপিটাল হিল ছাড়ার সময় সিনেট সংখ্যালঘিষ্ঠ দলনেতা চাক শুমার গণমাধ্যমকে বলেন, ‘আমরা কাছাকাছি চলে গেছি। খুবই কাছাকাছি।’ রোববার মধ্যরাতের ঠিক আগে (বাংলাদেশ সময় সোমবার) এই বিল পাস হয়ে যাবার কথা রয়েছে। সেদিন মধ্যরাত থেকেই ফেডারেল সরকারের বরাদ্দকৃত অর্থ শেষ হয়ে যাবে। ফলে বন্ধ হয়ে যাবে সরকারি কার্যক্রম। এই বিশাল রিলিফ পরিকল্পনা পাস হলে বেকার ব্যক্তিরা প্রতি সপ্তাহে ৩০০ ডলার ভাতা পাবেন। আর ডাইরেক্ট পেমেন্ট হবে ৬০০ ডলার। ক্ষুদ্র ব্যবসাগুলোকে ৩৩০ বিলিয়ন ডলার ঋণ দেয়া হবে। ৮০ বিলিয়ন ডলার পাবে স্কুলগুলো।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ