Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষক-শিক্ষার্থী প্রেম ও যৌনতা নিষিদ্ধ করছে অক্সফোর্ড ইউনিভার্সিটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২০, ৭:৫৪ পিএম

নারীদের প্রতি যৌন নাজেহালের ঘটনা বেড়ে যেতে পারে এমন আশঙ্কা থেকে প্রভাষক বা শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে প্রেম ও যৌনতা নিষিদ্ধ করছে অক্সফোর্ড ইউনিভার্সিটি। অক্সফোর্ড তা নিষিদ্ধ করলে এটি হবে ব্রিটেনের দ্বিতীয় বিশ্ববিদ্যালয়ে এমন বারণ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মনে করছে, এমন সম্পর্কে জড়ালে তাদের শিক্ষাপ্রতিষ্ঠানটি থেকে নিষিদ্ধ করা হতে পারে সংশ্ণিষ্টদের। অক্সফোর্ড ইউনিভার্সিটির এক মুখপাত্র বলেন, কর্তৃপক্ষ ইতিমধ্যে শিক্ষকদেরকে শিক্ষার্থীদের সঙ্গে এধরনের সম্পর্কের ব্যাপারে কঠোরভাবে নিষেধ করে দিয়েছে। -ডেইলি মেইল, সানডে টাইমস
অক্সফোর্ড এডুকেশন কমিটি শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে সম্পর্কে নানা দিক পর্যালোচনা করেই এধরনের সিদ্ধান্ত আগামী বছর থেকে আরোপের কথা চিন্তা করছে। কেউ যদি এমন সম্পর্কে ক্ষতিগ্রস্ত হওয়ার কথা জানায় তাহলে শিক্ষার্থিদের গ্রেড ক্ষতিগ্রস্ত হতে পারে। বর্তমান বিধি অনুসারে শিক্ষকদের শিক্ষার্থীদের সঙ্গে এধরনের সম্পর্ক থাকলে তা কর্তৃপক্ষকে জানানোর বাধ্যবাধকতা আছে। সেন্ট হাফ’স ইউনিভার্সিটি সম্প্রতি শিক্ষকদের সঙ্গে শিক্ষার্থীদের প্রেম বা যৌনতা নিষিদ্ধ করেছে। এছাড়া ওরচেষ্টার নামে আরেকটি কলেজ একই বিধি অনুসরণ করার চিন্তা করছে। যুক্তরাষ্ট্রে আইভি লিগ কলেজগুলো ছাড়াও হার্ভার্ড এবং ইয়েল শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে এধরনের সম্পর্ক নিষিদ্ধ করেছে। এবছর ইউনির্ভার্সিটি কলেজ লন্ডন রাসেল গ্রুপের শীর্ষ ২৪টি ইউনিভার্সিটির অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে প্রথম এমন সম্পর্ক নিষিদ্ধ করে।



 

Show all comments
  • Ripon Akanda ২৩ ডিসেম্বর, ২০২০, ৭:৩২ এএম says : 0
    it's good idea. US,UK related country and people are day by day joint sex work together with various
    Total Reply(0) Reply
  • MD.MASUM PARVEZ JEBU ২৩ ডিসেম্বর, ২০২০, ১০:৪০ এএম says : 0
    It is good news for all arround the world because day by day students destroy there life sex work together for love story.
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ জাকির হুসাইন ২৪ ডিসেম্বর, ২০২০, ৭:৫২ এএম says : 0
    ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ জাকির হুসাইন ২৪ ডিসেম্বর, ২০২০, ৭:৫২ এএম says : 0
    ধন্যবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অক্সফোর্ড ইউনিভার্সিটি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ