Inqilab Logo

ঢাকা বুধবার, ২৪ ফেব্রুয়ারী ২০২১, ১১ ফাল্গুন ১৪২৭, ১১ রজব ১৪৪২ হিজরী

মামলাজট না কমলে জনগণ বিচারব্যবস্থায় আস্থা হারাবে

জিপি ও পিপি’র ২২তম বিশেষ প্রশিক্ষণ কোর্সে আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

দেশে ৩০ লাখেরও বেশি মামলা বিচারাধীন রয়েছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, এই মামলাজট না কমলে জনগণ বিচারব্যবস্থার ওপর আস্থা হারাবে। গতকাল রোববার সরকারি কৌঁসুলি (জিপি) ও পাবলিক প্রসিকিউটরদের (পিপি) জন্য আয়োজিত ২২তম বিশেষ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা জানান।

আনিসুল হক বলেন, ভার্চ্যুয়াল সিস্টেম যদি না থাকতো তাহলে আমাদের সবক্ষেত্রে জীবনযাত্রার পথ বন্ধ হয়ে যেতো। আমরা দেখেছি যতোক্ষণ পর্যন্ত ভার্চ্যুয়াল কোর্ট অ্যাক্ট না করতে পেরেছি, ততোক্ষণ পর্যন্ত আদালত বন্ধ ছিলো। আইনজীবীদের কাজও বন্ধ ছিলো। ভার্চ্যুয়াল কোর্ট করার পর ৭২ হাজার মানুষকে রিলিফ দেয়া সম্ভব হয়েছে। এটা আমাদের গর্বের বিষয় এবং আমি আপনাদের জানাতে পারি আমাদের অতিদ্রুত এই যে ভার্চ্যুয়াল কোর্ট করার পদক্ষেপ অত্যন্ত প্রশংসিত হয়েছে।

জিপি-পিপিদের উদ্দেশ্য তিনি বলেন, আপনারা অল্পসময়ে প্রশিক্ষণ নিয়ে আপনারা ভার্চ্যুয়াল কোর্ট সিস্টেমকে সাফল্যমন্ডিত করেছেন সেটা আমাদের মুখ সারাবিশ্বে উজ্জ্বল করেছে। কৌঁসুলিদের বেতন বাড়াতে সরকার কাজ করছে জানিয়ে তিনি বলেন, এই মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়ে আমি দেখেছি আপনাদের (জিপি, পিপি) যে ভাতা দেয়া হয় সেটা অত্যন্ত অপমানজনক, সে জন্য এটা পরিবর্তন করার চেষ্টা করছি। ইনশাআল্লাহ আপনাদের আমরা একটা সম্মানজনক অবস্থানে, যাতে আত্মনির্ভরশীল হতে পারেন সেই রকম ফি’র স্ট্র্যাকচারের ব্যবস্থা আমরা করতে পারবো। তিনি বলেন, সাফল্যের পাশাপাশি আমি মনেকরি অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে। আমরা দেখতে পাচ্ছি ৩০ লাখের বেশি মামলা আমাদের বিচারব্যবস্থায় আটকে আছে। এই ৩০ লাখ মামলা যদি আমরা শেষ করতে না পারি তাহলে এটুকু আমি বলতে পারি, জনগণ বিচারব্যবস্থার ওপর আস্থা হারাবে।

আনিসুল হক আরো বলেন, আপনারা সকলে জানেন ‘জাস্টিস ডিলেড, জাস্টিস ডিনাইড’। সেটা এবং বিচারব্যবস্থার ওপর যদি জনগণ আস্থা হারায় এর পরিস্থিতিটা কী হবে সেটা আপনারা সকলে জানেন। আমরা কেউ চাই না সেটা হোক। শেখ হাসিনার সরকার জোর দিয়েছে বিচারব্যবস্থার মধ্যে বিচারপ্রার্থী জনগণ যাতে দ্রুত বিচার পায় সেই রকম ব্যবস্থা করতে হবে। সে জন্য বিকল্প বিরোধ নিষ্পত্তির দিকে জোর দিতে হবে। মন্ত্রী বলেন, বিশ্বে এখন কোর্টের বাইরেই ৯০ শতাংশ ডিসপিউট নিষ্পত্তি হয়। আমাদের সেখানে যেতে হবে। আমরা চাই, সেই জিনিসটাকে আদালতও এনডোর্স করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ