Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

বীমা খাতে বিনিয়োগ বেড়েছে ২৮শ কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২০, ৮:০৩ পিএম

দেশে ব্যবসা করা বেসরকারি খাতের জীবন ও সাধারণ বীমা কোম্পানিগুলোর বিনিয়োগের পরিমাণ ২০১৯ সালে ২৮শ’ কোটি টাকার ওপরে বেড়েছে। একই সঙ্গে বেড়েছে কোম্পানিগুলোর সম্পদ ও আয়ের পরিমাণ।

সোমবার (২১ ডিসেম্বর) অনুষ্ঠিত বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ তথ্য তুলে ধরা হয়েছে। বিআইএ’র সভাপতি শেখ কবির হোসেনের সভাপতিত্বে ভার্চুয়ালি সভা অনুষ্ঠিত হয়।

এজিএমে তুলে ধরা তথ্য অনুযায়ী, বেসরকারি খাতের জীবন ও সাধারণ বীমা কোম্পানিগুলো ২০১৯ সালে সম্মিলিতভাবে বিনিয়োগ করেছে ৩২ হাজার ৬১৯ কোটি ২০ লাখ টাকা। ২০১৮ সালে এর পরিমাণ ছিল ২৯ হাজার ৭৮৮ কোটি ৩০ হাজার টাকা। এতে বছরের ব্যবধানে বিনিয়োগ বেড়েছে ২ হাজার ৮৩০ কোটি ৯০ লাখ টাকা। এর মধ্যে সিংহভাগই জীবন বীমা কোম্পানিগুলোর।

বিআইএ’র তথ্য অনুযায়ী, বেসরকারি জীবন বীমা খাতে ২০১৯ সালে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৮ হাজার ৬৬০ কোটি ২০ লাখ টাকা, যা ২০১৮ সালে ছিল ২৫ হাজার ৯৮৪ কোটি ৭০ লাখ টাকা। এই হিসাবে জীবন বীমা খাতে বিনিয়োগ বেড়েছে ২ হাজার ৬৭৫ কোটি ৫০ লাখ টাকা।

অপরদিকে ২০১৯ সালে সাধারণ বীমা কোম্পানিগুলোর বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৩ হাজার ৯৫৯ কোটি টাকা, যা ২০১৮ সালে ছিল ৩ হাজার ৮০৩ কোটি ৬০ লাখ টাকা। এই হিসাবে ২০১৯ সালে সাধারণ বীমা খাতে বিনিয়োগ বেড়েছে ১৫৫ কোটি ৫০ লাখ টাকা।

বিআইএ’র তথ্য অনুযায়ী, ২০১৯ সালে জীবন বীমা কোম্পানিগুলো প্রিমিয়াম আয় করেছে ৯ হাজার ৪৬ কোটি টাকা, যা ২০১৮ সালে ছিল ৮ হাজার ৪৮৫ কোটি ৭০ লাখ টাকা। আর জীবন বীমা খাতে লাইফ ফান্ডের পরিমাণ ২০১৯ সালে বেড়ে হয়েছে ৩১ হাজার ৮৩৮ কোটি ৬০ লাখ টাকা, যা ২০১৮ সালে ছিল ৩০ হাজার ১৪৩ কোটি ৪০ লাখ টাকা। এছাড়া জীবন বীমা কোম্পানিগুলোর মোট সম্পদের পরিমাণ ২০১৯ সাল শেষে দাঁড়িয়েছে ৩৮ হাজার ৮৪৩ কোটি ৭০ লাখ টাকা। ২০১৮ সাল শেষে ছিল ৩৬ হাজার ৩৯৪ কোটি ২০ লাখ টাকা।

অপরদিকে সাধারণ বীমা কোম্পানিগুলোর ২০১৮ সালে প্রিমিয়াম আয় ছিল ৩ হাজার ৩৪ কোটি ৭০ লাখ টাকা, যা বেড়ে ২০১৯ সালে দাঁড়ায় ৩ হাজার ৪১১ কোটি ৪০ লাখ টাকা। আর ২০১৮ সালে সাধারণ বীমা কোম্পানিগুলোর সম্পদের পরিমাণ ছিল ৭ হাজার ৯৭৭ কোটি ৪০ লাখ টাকা, যা বেড়ে ২০১৯ সালে হয়েছে ৮ হাজার ৫৪৫ কোটি ৪০ লাখ টাকা।

বার্ষিক সাধারণ সভায় উপস্থিত ছিলেন- চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান ভাইস প্রিন্সিপাল ড. মো. আব্দুস সহিদ, ইউনিয়ন ইন্স্যুরেন্সের চেয়ারম্যান মোজাফফর হোসেন পল্টু, বেস্ট লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) আবদুল হাফিজ মল্লিক, রুপালী ইন্স্যুরেন্সের চেয়ারম্যান মোস্তফা গোলাম কুদ্দুছ, বেস্ট লাইফ ইন্স্যুরেন্সের পরিচালক সৈয়দ বদরুল আলম, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট এ কে এম মনিরুল হক, রুপালী ইন্স্যুরেন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা পি কে রায়, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ফারজানা চৌধুরী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ