Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭, ১২ রজব ১৪৪২ হিজরী

প্রথমবারের মতো ফিলিস্তিনিদের পক্ষে ভোট কানাডার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

দীর্ঘ ১০ বছর পর অবশেষে ফিলিস্তিনের পক্ষে প্রথম কোনো জাতিসংঘ প্রস্তাবে ভোট দিল কানাডা। এর আগে যদিও ধারাবাহিকভাবে মধ্যপ্রাচ্যের দখলদার রাষ্ট্র হিসেবে পরিচিত ইসরায়েলের পক্ষে নিজেদের সমর্থন জানিয়ে আসছিল উত্তর আমেরিকার এই দেশটি। স¤প্রতি ফিলিস্তিনিদের ভ‚মি দখল করে অবৈধভাবে ইহুদি বসতি নির্মাণের বিরুদ্ধে জাতিসংঘে গত ১৬ ডিসেম্বর একটি প্রস্তাব ওঠে। প্রস্তাবটি ১৬৮-৫ ভোটে পাস হয়। গণমাধ্যমটির খবরে বলা হয়, ২০১৯ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে একই বিষয় নিয়ে ভোটাভুটি হলে সেটি ১৬৭-৫ ভোটে পাস হয়েছিল। কারণ গত বছর গুটিকয়েক দেশের সঙ্গে কানাডাও ভোটদানে বিরত ছিল।
গত বছর কানাডা ছাড়াও অস্ট্রেলিয়া, ক্যামেরুন, আইভরি কোস্ট, গুয়াতেমালা, হন্ডুরাস, কিরিবাতি, পালাও, দক্ষিণ সুদান, টোগো ও টঙ্গো- এই ১০টি দেশ ইসরায়েলবিরোধী প্রস্তাবে ভোটদানে বিরত ছিল। এ বছরও ওই ১০ দেশ ফিলিস্তিনের পক্ষে ভোটদানে বিরত থাকে। প্রস্তাবটির বিপক্ষে আর ইসরায়েলি বর্বরতার পক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র, ইসরাইল, মার্সাল আইল্যান্ড, নাওরু ও মাইক্রোনেশিয়া। অন্যদিকে, প্রস্তাবটি ইসরায়েলের সঙ্গে প্রত্যাখ্যান করেছে- মার্শাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া, নাউরু এবং মার্কিন যুক্তরাষ্ট্র। প্রসঙ্গত, জাতিসংঘে কানাডা বরাবরই ইসরাইলের পক্ষ অবলম্বন করলেও এবারই প্রথম ফিলিস্তিনিদের মানবাধিকারের পক্ষে ভোট দিয়েছে জাস্টিন ট্রুডোর সরকার। উল্লেখ্য, চলতি মাসে এই প্রস্তাবটি ছিল ফিলিস্তিনি-সমর্থক ও ইসরায়েল বিরোধী চতুর্দশতম প্রস্তাব, যা এই ভোটের মাধ্যমে জাতিসংঘের সাধারণ পরিষদে অনুমোদন পেলো। সূত্র : জেরুজালেম পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা

২৩ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন