Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দ্বৈত নাগরিক ও পাসপোর্টধারীদের তালিকা চাইলেন হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

পুলিশের বিশেষ শাখার (স্পেশাল ব্রাঞ্চ, এসপি ইমিগ্রেশন) কাছে দ্বৈত নাগরিক এবং পাসপোর্টধারীদের তালিকা চেয়েছেন হাইকোর্ট। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে এ তালিকা দাখিল করতে হবে। দুর্নীতি দমন কমিশনের (দুদক)আবেদনের পরিপ্রক্ষিতে গতকাল (সোমবার) বিচারপতি মো.নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি আহমেদ সোহেলের ডিভিশন বেঞ্চ এ নির্দেশ দেন।

দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে এর আগে গত ২২ নভেম্বর একই আদালত কানাডার ‘বেগমপাড়া’সহ বিভিন্ন দেশে অর্থপাচারকারীদের নাম-ঠিকানা এবং অন্যান্য তথ্য চান। রুলও জারি করেন। রুলের ধারাবাহিকতায় গতকাল মামলাটি কার্যতালিকায় ওঠে। সে অনুযায়ী শুনানির শুরুতেই দুদকের কৌঁসুলি খুরশীদ আলম খান দ্বৈত নাগরিক এবং দুই দেশের পাসপোর্টধারীদের তালিকা প্রদানের বিষয়ে নির্দেশনা চান। এ সময় আদালত বলেন, দ্বৈত নাগরিক ও পাসপোর্টধারী কারা, সেটা আমরাও জানতে চাই। পরে আদালত তাদের তালিকা চেয়ে আদেশ দেন। এর আগে গত ১৮ নভেম্বর এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বিদেশে অর্থ পাচার নিয়ে বক্তব্য দেন। এ বিষয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। সেসব প্রতিবেদন আমলে নিয়ে অর্থপাচারকারীদের তালিকা চেয়ে আদালত স্বপ্রণোদিত হয়ে রুলসহ আদেশ দেন। পূর্ববর্তী আদেশ অনুযায়ী অর্থপাচারকারীদের তালিকা এবং দ্বৈত নাগরিকদের তালিকা প্রদান করতে আগামি ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত সময় বেধে দেন আদালত। গতকাল সরকারপক্ষে শুনানিতে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন। দুদকের পক্ষে খুরশীদ আলম খান।



 

Show all comments
  • এন ইসলাম ২২ ডিসেম্বর, ২০২০, ১২:৩১ এএম says : 0
    যারা করোনাকালীন সময়েও কানাডা যান স্ত্রী-সন্তানদের দেখতে বা নিজস্ব বিমানে থাইল্যান্ডে উড়ে যান, তাদের ব্যাপারে কথা বলা দূরে থাক, অনুসন্ধান করার সৎসাহস কি দুদক-এর আছে ?
    Total Reply(0) Reply
  • তিনা ২২ ডিসেম্বর, ২০২০, ৪:০৫ এএম says : 0
    অনেক ধন্যবাদ ! দেশের সার্থে দূর্নিতির বিরুদ্ধে কঠোর হওয়া উচিৎ !
    Total Reply(0) Reply
  • Alim Uddin ২২ ডিসেম্বর, ২০২০, ৪:০৬ এএম says : 0
    ওরা এত শক্তি শালি নাম বলা হচ্ছে না। দেশ কোথায় গিয়ে দাঁড়িয়ে আছে।
    Total Reply(0) Reply
  • বুলবুল আহমেদ ২২ ডিসেম্বর, ২০২০, ১২:০২ পিএম says : 0
    কানাডার ‘বেগমপাড়া’সহ বিভিন্ন দেশে অর্থপাচারকারীদের নাম-ঠিকানা এবং অন্যান্য তথ্য প্রকাশ করুন
    Total Reply(0) Reply
  • মনির হোসেন মনির ২২ ডিসেম্বর, ২০২০, ১২:০২ পিএম says : 0
    যারা কানাডার ‘বেগমপাড়া’সহ বিভিন্ন দেশে অর্থপাচার করে এরা দেশ ও জাতির শত্রু
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ