Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

নাইজেরিয়ায় ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি, নিহত ৮

প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের জামফারা অঙ্গরাজ্যে এক সহিংসতায় আটজন নিহত হয়েছে। গত সোমবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো এ তথ্য জানায়। তারা আরও জানায় মূলত ধর্ম কেন্দ্রিক এই ঘটনাটি ঘটে। ইসলাম ধর্ম নিয়ে কূটুক্তি করাকে কেন্দ্র করে স্থানীয়দের মধ্যে সংঘর্ষ বাধে। এতে আটজন নিহত হয়েছেন বলে প্রাথমিকভাবে খবরে বলা হয়। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে বিস্তারিত জানা যায়নি। তবে নাইজেরিয়ায় সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ক্রমেই বেড়ে চলেছে। মূলত নাইজেরিয়ার উত্তরাঞ্চল মুসলিম অধ্যুষিত এবং দক্ষিণাঞ্চল খ্রিস্টান অধ্যুষিত এলাকা। চলতি বছরের প্রথমদিকে দেশটির উত্তরাঞ্চলের এবং কানোতে বোমা হামলায় নিহতের বেড়ে দাঁড়ায় কয়েকশ’। উত্তরাঞ্চলের বাউচি রাজ্যের তাফাওয়া বালেওয়া শহরে বন্দুকধারীরা হামলা চালিয়ে হত্যাযজ্ঞ চালায়। হামলাকারীরা রাতের বেলায় ঘুম মানুষের ওপর হামলা চালায়। তারা বাড়িঘরগুলোকে লক্ষ্য করে বোমা ছুঁড়তে থাকে। এই সময় যারা পালিয়ে বাঁচার চেষ্টা করে তাদের গুলি করে হত্যা করা হয়। গত জুলাই মাসে নাইজেরিয়ার উত্তরাঞ্চলের অ্যাডামাওয়ায় বোকো হারামের হামলায় ১৮ জন নারী নিহত হন। আহত হয়েছিলেন আরো কয়েকজন। জানা যায়, রাজ্যের মাদাগালি শহরের কুদা গ্রামের একটি বাড়িতে বেশ কিছু শোকার্ত নারী শেষকৃত্যানুষ্ঠানে যোগ দেন। এসময় বোকো হারামের জিহাদিরা মোটরসাইকেল যোগে গিয়ে তাদের লক্ষ্য করে গুলি চালায়। এরপর তারা বেশ কিছু বাড়ি-ঘরে অগ্নিসংযোগ করে পালিয়ে যায়। হামলার তিন ঘণ্টার পর মানুষ ওই এলাকায় গিয়ে ১৮ জন নারীর মরদেহ উদ্ধার করে। এএফপি।



 

Show all comments
  • shamsulhoque ২৪ আগস্ট, ২০১৬, ১:৫০ এএম says : 0
    duniar manush gula akebare zahile joger manusher moton hoie gece akhon hoito akasher teke kono mocibbat aste pare jaha ager nobider amole hoicilo allah valo janen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়ায় ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি
আরও পড়ুন