Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

আমদানি-রফতানি বাণিজ্য শুরু

একদিনে ২৫ কোটি টাকার রাজস্ব লোকসান

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ থাকার একদিন পর গতকাল মঙ্গলবার সকাল থেকে পুনরায় শুরু হয়েছে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য। গতকাল দফায় দফায় দু’দেশের ব্যবসায়ী ও প্রশাসনিক কর্মকর্তাদের বৈঠকে ধর্মঘট প্রত্যাহার করে নেয় ভারতীয় বন্দর শ্রমিকরা। এক দিনের এই ধর্মঘটে ২৫ কোটি টাকার রাজস্ব ক্ষতি হয়েছে সরকারের।
ধর্মঘট প্রত্যাহারের ফলে প্রাণ চাঞ্চল্য ফিরে এসেছে গোটা বন্দর এলাকায়। ফলে বন্দর এলাকায় সৃষ্টি হয়েছে ভয়াবহ যানজট। বন্দরে মালামাল লোড আনলোড শুরু হয়েছে পুরোদমে। ২৭০ ট্রাক মালামাল আমদানি হয়ে বন্দরে প্রবেশে করেছে এ পর্যন্ত। বন্দর সুত্র জানায় ভারতে রফতানি হয়েছে ৯৫ ট্রাক মালামাল। বেনাপোলের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে ৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে বন্দর শ্রমিকরা গত ২১ সেপ্টেম্বর সকাল সন্ধ্যা দু দেশের মধ্যে দেয় আমদানি-রফতানি বন্ধ করে দিয়েছিল। ফলে দু’দেশের বন্দর এলাকায় আটকা পড়েছে ৪ হাজার পণ্য বোঝাই ট্রাক। বন্দর দিয়ে প্রতিদিন ৫ থেকে ৬শ’ ট্রাক পণ্য আমদানি হয় ভারতে থেকে। অন্যদিকে বাংলাদেশ থেকে ৩শ’ ট্রাক পণ্য রফতানি হয় ভারতে। বেনাপোল কাস্টমস হাউস’র প্রতিদিন ২৫ কোটি টাকার রাজস্ব আয় লক্ষ্যমাত্র নির্ধারণ করে রাজস্ব বোর্ড। বেনাপোল স্থলবন্দরের পরিচালক আ. জলিল জানান, বন্দর দিয়ে পুনরায় শুরু হয়েছে দু’দেশের মধ্যে আমদানি রফতানি। বন্দরে প্রাণ চাঞ্চল্য ফিরে আসলেও বন্দরে সৃষ্টি হয়েছে যানজট। বন্দরে দ্রæত মালামাল খালাশ ও লোড আনলোড’র গতি ফিরাতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রফতানি

১৬ এপ্রিল, ২০২১
১৩ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ