Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাওয়াইতে অগ্ন্যুৎপাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

আমেরিকার দ্বীপ প্রদেশ হাওয়াইয়ের কিলাউইয়ে আগ্নেয়গিরিতে গত রোববার রাত থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। সেই অগ্ন্যুৎপাতের বেশ কিছু ছবি ভিডিয়ো সংবাদমাধ্যম এবং সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে, আগ্নেয়গিরির একাধিক ফাটল থেকে আগুনের মতো লাভা বেশ কয়েক ফুট উঁচু পর্যন্ত ছড়িয়ে পড়ছে।
হাওয়াইয়ের আগ্নেয়গিরি পর্যবেক্ষণকারি (এইচভিও) সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় রাত ১০টা ৩৬ মিনিটে একটি ভ‚মিকম্প অনুভ‚ত হয়। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৪.৪। তার পরই শুরু হয় অগ্ন্যুৎপাত। আমেরিকার জিওলজিক্যাল সার্ভের তরফে জানানো হয়েছে, আগ্নেয়গিরির দক্ষিণ অংশ থেকে প্রথমে অগ্ন্যুৎপাত শুরু হয়। একাধিক অংশ থেকে লাভা বেরিয়ে আসতে দেখা গিয়েছে।

আগ্নেয়গিরির সবচেয়ে কাছে যেসব বাসিন্দা রয়েছেন, তাদের ঘরের মধ্যেই থাকতে বলা হয়েছে। আকাশ ধোঁয়া আর ছাইয়ে ভরে গিয়েছে। তবে তার মধ্যে দিয়েও দেখা যাচ্ছে অগ্ন্যুৎপাতের ভয়ঙ্কর সুন্দর সেই দৃশ্য।
হাওয়াইয়ের এ আগ্নেগিরিটি ২০১৮ সাল থেকে বেশ সক্রিয়। সেই সময় বেশ কয়েক মাস ধরে অগ্ন্যুৎপাত হয়। কয়েকশো বাড়ি ধ্বংস হয়ে গিয়েছিল লাভার কারণে। সূত্র : বিআইভিএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাওয়াইতে অগ্ন্যুৎপাত

২৩ ডিসেম্বর, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ