Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

ঢাকায় পৌঁছেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভোসুগলো। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের আমন্ত্রণে দুদিনের সফরে গতকাল মঙ্গলবার রাতে তিনি ঢাকায় এসেছেন। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন হজরত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে তাকে স্বাগত জানান।

মূলত তুরস্কের নতুন চ্যান্সেরি কমপ্লেক্স উদ্বোধন করতে এলেও মেভলুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, গত সেপ্টেম্বরে তুরস্কে বাংলাদেশের নতুন চ্যান্সারি কমপ্লেক্স উদ্বোধন করা হয়। তখন আমাদের পররাষ্ট্রমন্ত্রী তুরস্ক সফর করেছিলেন। তখনই তুরস্কের চ্যান্সারি কমপ্লেক্স উদ্বোধনের সময় তাদের পররাষ্ট্রমন্ত্রীকে ঢাকায় আসার আমন্ত্রণ জানানো হয়। কী কী বিষয়ে আলোচনা হতে পারে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা তিনি বলেন, বাণিজ্য, কোভিড-১৯, রোহিঙ্গা, শিক্ষা, স্বাস্থ্যসহ অন্যান্য বিষয়ে সহযোগিতা নিয়ে আলোচনা হবে। তিনি বলেন, সেপ্টেম্বরে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সৌজন্য সাক্ষাতের সময়ে দুদেশের বাণিজ্য কীভাবে বৃদ্ধি করা যায় সেটি আলোচনা হয়। উল্লেখ্য, তুরস্কের প্রেসিডেন্ট সুনির্দিষ্ট কিছু প্রস্তাব দেন। যার মধ্যে রয়েছে বিদ্যমান শুল্ক বাধা এড়িয়ে নতুন পণ্য, বস্ত্র, ওষুধ ও অন্যান্য খাতে বিনিয়োগ। এছাড়া তুরস্কের আর্থিক সহযোগিতায় একটি আধুনিক হাসপাতাল নির্মাণের প্রয়োজনীয় জমি বরাদ্দের জন্য তুরস্কের প্রেসিডেন্টের প্রস্তাব নিয়ে দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে আলোচনা হতে পারে বলে তিনি জানান। ##



 

Show all comments
  • ডালিম ২৩ ডিসেম্বর, ২০২০, ৪:১৯ এএম says : 0
    স্বাগতম
    Total Reply(0) Reply
  • টুটুল ২৩ ডিসেম্বর, ২০২০, ৪:২০ এএম says : 0
    দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করা দরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ