Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

যুক্তরাজ্য থেকে ফিরলে ৭ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ৮:০১ পিএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, যুক্তরাজ্য থেকে কেউ বাংলাদেশে এলে সাত দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। তিনি বলেন, কোভিড-১৯ পরীক্ষা শেষে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন থেকে গিয়েও বাড়িতে কোয়ারেন্টিনে থাকতে হবে। বুধবার (২৩ ডিসেম্বর) দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পাশে আশকোনা হজ ক্যাম্পের পাশে স্থাপিত মোবাইল ল্যাবরেটরির উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্য অধিদফতর বিদেশফেরত যাত্রীদের জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে কোভিড-১৯ শনাক্তকরণ এবং আরটি-পিসিআর মোবাইল ল্যাব কার্যক্রম ও অ্যান্টিজেন টেস্ট কর্মসূচি বাস্তবায়ন করছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বাতিলের বিষয়েও পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করছে। শিগগির এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। আপাতত হজ ক্যাম্পে কোয়ারেন্টিনে থাকা যাত্রীদের নমুনা পরীক্ষায় মোবাইল ল্যাব ব্যবহার করা হবে। ভ্রাম্যমাণ এই ল্যাব বায়োসেফটি লেভেল টু মানের। এ ধরনের আরও একটি ল্যাব আনা হবে। এতে প্রতিদিন এক হাজার টেস্ট করা সম্ভব। আরটি-পিসিআর, জিন-এক্সপার্ট মেশিন ও অ্যান্টিজেন টেস্টের সুবিধা আছে এখানে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যুক্তরাজ্যফেরত যাত্রীদের জন্য বিমানবন্দরে আলাদা লাইন ও আলাদা ব্যবস্থাপনা রাখা হয়েছে। কিছু দিন আগে করোনা সংক্রমণে মৃত্যুর হার বেশি থাকলেও এখন তা নিয়ন্ত্রণে রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ