Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পরিবহন ধর্মঘটে অচল সিলেট

সমাধানের পদক্ষেপ নেই আগামী রোববার অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

দুর্ভোগের দিন চলছে সিলেটে। বন্ধ পাথর কোয়ারি খুলে দেয়ার দাবিতে বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক ঐক্য পরিষদের ডাকে গত মঙ্গলবার সকাল থেকে বিভাগজুড়ে শুরু হয়েছে তিন দিনের ধর্মঘট। এতে সিলেটের সঙ্গে সারা দেশের দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। গতকাল বুধবার ভোগান্তির দ্বিতীয় দিন পার করছেন এই অঞ্চলের মানুষসহ দেশের বিভিন্নস্থান থেকে আগত পর্যটকরা। এদিকে তিন দিনের এ ধর্মঘটে একাত্মতা জানিয়েছে পরিবহন সংশ্লিষ্ট সংগঠনগুলো। তাদের এ একাত্মতায় ভোগান্তিতে পড়েছেন সিলেটের বাসিন্দারা। মরার উপর খাড়ার ঘা হিসেবে ছিলো সিএনজি অটো রিকশা শ্রমিকদের ধর্মঘট।

অপরদিকে, নতুন করে সিলেট বিভাগের তেলের পাম্পগুলোতে নিম্নমানের তেল সরবরাহ করায় অনির্দিষ্ট কালের ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স, ডিস্ট্রিবিউটার্স এজেন্টস এন্ড পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশন। আগামী রবিবার সকাল থেকে ৬ দফা দাবিতে এই ধর্মঘটের ডাক দিয়েছেন ব্যবসায়ী নেতৃববৃন্দ। ধারাবাহিক এহেন ধর্মঘটের কবলে পড়ে নাভিশ্বাস চলছে গোটা সিলেট জুড়ে। ৭২ ঘন্টার গণ ও পণ্য পরিবহনের ধর্মঘটের দ্বিতীয় দিনেও প্রশাসনের পক্ষ থেকে বিষয়টি সমাধানে পদক্ষেপ না নেয়ায় আরো ক্ষুব্ধ ধর্মঘট আহবানকারীরা। তাই বুধবারও সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জে গণ ও পণ্য পরিবহনের মালিক-শ্রমিকরা বাস-মিনিবাস, ট্রাক, ট্যাংকলরি, মাইক্রোবাস ও সিএনজি শ্রমিকরা নিজ নিজ টার্মিনালে অবস্থান নিয়ে করেছেন মিছিল সমাবেশ ।

এদিকে, গণ ও পণ্য পরিবহনের চলমান ধর্মঘটে সিলেট থেকে ঢাকা বা দূরবর্তী স্থানগামী যাত্রীরা ট্রেনমুখী হওয়ায় ট্রেনে যাত্রী চাপ বেড়েছে গেছে কয়েকগুণ। গতকাল সিলেট রেল স্টেশনে যাত্রীদের উপচেপড়া ভিড় ছিল লক্ষনীয়। বিশেষ করে সকাল ও দুপুরে সিলেট রেলস্টেশনে যাত্রীদের স্বাভাবিক সময়ের চেয়ে ভিড় দেখা গেছে অনেক বেশি। অপরদিকে, ধর্মঘট আহবানকারীরা গতকাল বুধবার সকাল থেকে দক্ষিণ সুরমার হুমায়ুন রশিদ চত্বরে শান্তিপূর্ণ ভাবে অবস্থান নেন বাংলাদেশ সড়ক শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি, সিলেট বিভাগীয় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সেলিম আহমদ ফলিক, সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক আলহাজ¦ গোলাম হাদী ছয়ফুল, সদস্য সচিব শ্রী আবু সরকার, সিলেট জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক শাহ জিয়াউল কবির পলাশ এর নেতৃত্বে সংগঠনের নেতৃবৃন্দ।

এ সময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন ও সিলেট জেলার বিভিন্ন পয়েন্টে উপস্থিত ছিলেন, সিলেট জেলা বাস মালিক সমিতির সহ সভাপতি হেলাল আহমদ, নাজিম উদ্দিন লস্কর, মুক্তার আহমদ, সহ সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ, সাংগঠনিক সম্পাদক এমরান আহমদ জুনু, অর্থ সম্পাদক আমিনুজ্জামান জোয়াহির, প্রচার সম্পাদক শেকু আহমদ, দফতর সম্পাদক আব্দুল লতিফ, সিলেট বিভাগীয় ট্রাক মালিক ঐক্য পরিষদ ও সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সাংগঠনিক সম্পাদক শাব্বীর আহমদ ফয়েজ, বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব মো. নুরুল আমিন, সিলেট জেলা ট্রাক, পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের কার্যকরি সভাপতি আব্দুস সালাম, সহ সভাপতি জুবের আহমদ, সাধারণ সম্পাদক মো. আমির উদ্দিন, যুগ্ম সম্পাদক মোহাম্মদ আলী, সহ সাধারণ সম্পাদক আলী আহমদ স্বপন, সাংগঠনিক সম্পাদক শামীম আহমদ, সিলেট জেলা বাস মিনিবাস, মাইক্রেবাস শ্রমিক ইউনিয়ন (১৪১৮) কার্যকরি সভাপতি মো. রুনু মিয়া, সহ সাধারণ সম্পাদক মঈনুল ইসলাম, কোষাধ্যক্ষ সামছুল ইসলাম মানিক, মিতালী বাস শ্রমিক শাখার সভাপতি রিয়াজ মিয়া, সিলেট জেলা সিএনজি চালিত অটো, অটো টেম্পু শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. জাকারিয়া, সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সহ সাংগঠনিক সম্পাদক রাজ্জিক লিটু, প্রচার সম্পাদক নুর আহমদ খান সাদেক, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক সোহরাব আলী, নির্বাহী সদস্য আকমাম আব্দুল্লাহ, কোম্পানীগঞ্জ পাথর ব্যবসায়ী সমিতির সহ সাধারণ সম্পাদক শওকত আলী বাবুল, জেলা ট্রাক, পিকআপ, কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের প্রচার সম্পাদক সামাদ রহমান, কোষাধ্যক্ষ রাজু আহমদ তুরু, নির্বাহী সদস্য শরিফ আহমদ, আলী আহমদ আলী, জলিল আহমদ, বেলাল আহমদ, দক্ষিণ সুরমা-মোগলাবাজার আঞ্চলিক কমিটির সভাপতি কাউছার আহমদ প্রমূখ।

মিছিল-সমাবেশে বক্তারা বলেন, মহামান্য হাইকোর্টের নির্দেশ থাকা সত্তে¡ প্রশাসন পাথর কোয়ারী খুলে দিচ্ছেন না। এমনকি সমাধানের জন্য প্রশাসনের পক্ষ থেকে কোন প্রকার আহবান করা হচ্ছে না। ফলে ১০ লক্ষাধিক মানুষের জীবন-জীবিকা এখন হুমকির মুখে। মানবতা ও জীবন রক্ষার্থে ৭২ ঘন্টার ধর্মঘট পালন করতে বাধ্য হচ্ছি আমরা। জেলা বাস মালিক সমিতির সভাপতি আবুল কালাম বলেন, বাস মালিক সমিতি পরিবহন ধর্মঘটের সঙ্গে নেই। তবে বাসের শ্রমিকদের সঙ্গে নিয়ে পরিবহন ধর্মঘট চালানো হচ্ছে। শ্রমিকরা না থাকলে আমরাতো বাস চালাতে পারি না।

তিনি জানান, সিলেট থেকে কোনও দূরপাল্লার বাস ছেড়ে যায়নি ও প্রবেশ করেনি। চলমান পরিবহন ধর্মঘটের মধ্যে নতুন করে মাঠে নেমেছে বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স, ডিস্ট্রিবিউটার্স এজেন্টস এন্ড পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশন। সিলেট বিভাগের তেলের পাম্পগুলোতে নিম্নমানের তেল সরবরাহ করায় অনির্দিষ্ট কালের ধর্মঘটের ডাক দিয়েছে।
দাবিগুলো হচ্ছে, জ্বালানী তেল বিপনন কোম্পানী কর্তৃক নিম্নমানের পেট্রোল সরবরাহ বন্ধ করতে হবে এবং আগের মতো সিলেট গ্যাস ফিল্ড এর উন্নত মানের পেট্রোল সরবরাহ করতে হবে। জ্বালানী তেলের মান নিয়ন্ত্রণ করার জন্য সিলেটের প্রত্যেক ডিপোতে জ্বালানী তেল টেস্টিং ল্যাব স্থাপন করতে হবে। বিভিন্ন সরকারী সংস্থা কর্তৃক অন্যায় ও উদ্দেশ্যমূলক হয়রানী আচরণ বন্ধ করতে হবে।

বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স, ডিস্ট্রিবিউটার্স এজেন্টস এন্ড পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশন সিলেট বিভাগের সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ চৌধুরী বলেন, গত কয়েকমাস থেকে সিলেটের পাম্পগুলোতে গ্যাস ফিল্ডের তেল না দিয়ে বেসরকারি প্রতিষ্ঠানের তেল দেয়া হচ্ছে। বেসরকারি প্রতিষ্ঠানের তেল খুবই নিম্নমানের ও ভেজাল। যার কারণেই ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান চালিয়ে আমাদের পাম্পগুলোতে জরিমানা করেছে। তিনি আরও জানান, আমাদের দাবি অনেক পুরোনো। পূবের ন্যায় সিলেট গ্যাস ফিল্ডের উৎপাদিত তেল আমাদেরকে দিতে হবে। সেই সাথে চুক্তি বাতিল করতে হবে বেসরকারি প্রতিষ্ঠানের সাথে। যদি আমাদের দাবি মেনে না নেয়া হয় তাহলে রোববার থেকে অনির্দিষ্ট কালের জন্য সিলেট বিভাগের সকল পেট্রোল পাম্প ও গ্যাস পাম্প বন্ধ থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবহন ধর্মঘট

১৫ সেপ্টেম্বর, ২০২২
৭ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ