Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পৌষের স্বাভাবিক শীত হিমেল বাতাসে কাঁপন

শৈত্যপ্রবাহ বিস্তারের আভাস, আসছে দুই সপ্তাহে মাঝারি থেকে তীব্র : ঢাকা-চট্টগ্রামে অব্যাহত বায়ুদূষণ স্বাস্থ্যহানিকর

শফিউল আলম | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

পৌষ মাস তথা ভর শীত মওসুম পড়েছে দ্বিতীয় সপ্তাহে। সারাদেশে পৌষের স্বাভাবিক শীত পড়ছে। অনেক এলাকায় দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সামান্য বেড়েছে। অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলা থাকায় গত কয়েকদিন শীতের দাপট সাময়িক ‘বিরতি’ দিয়েছে। তবে পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে হিমালয় পাদদেশের হিমেল হাওয়া এবং মাঝারি থেকে ঘন কুয়াশার কারণে অনেক জেলা-উপজেলায় শীতের কাঁপন কমবেশি অব্যাহত রয়েছে।

গতকাল সন্ধ্যায় সর্বশেষ আবহাওয়া পূর্বাভাসে এবং বিশেষজ্ঞ সূত্রে জানা গেছে, দেশের অভ্যন্তরীণ এলাকায় শৈত্যপ্রবাহ ধীরে ধীরে বিস্তার লাভ করতে পারে। শীতের মাত্রা এভাবে ক্রমেই বেড়ে গিয়ে আসছে দুই সপ্তাহের মধ্যে ক্রমেই মাঝারি থেকে তীব্র ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে দেশের বিভিন্ন অঞ্চলে। অর্থাৎ বিদায়মান ইংরেজি বছরের শেষের দিকে ও নয়া বছরের শুরুতে বাড়তে পারে আবারো শীতের দাপট।
তীব্র শৈত্যপ্রবাহে পারদ ৪ থেকে ৬ ডিগ্রি, মাঝারি শৈত্যপ্রবাহে ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়োসে নামতে পারে। ডিসেম্বরের শেষের দিকে উত্তর, উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চলে এক থেকে দু’টি মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। যা চলমান। আসছে জানুয়ারি মাসে দেশে ২ থেকে ৩টি মাঝারি থেকে তীব্র ধরনের শৈত্যপ্রবাহের কথা জানানো হয় দীর্ঘমেয়াদি পূর্বাভাসে।

আবহাওয়া বিভাগ জানায়, দেশের উত্তর-পশ্চিম, পশ্চিমের সীমান্ত (ভারত সংলগ্ন) এলাকা ও শ্রীমঙ্গলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাস মতে, সারাদেশে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে (আসছে সপ্তাহে) রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সর্ব-উত্তরের জনপদের তেঁতুলিয়ায় ৮.৩ ডিগ্রি সেলসিয়াস। দু’তিনটি এলাকা বাদে পশ্চিম, মধ্য, উত্তরাঞ্চলসহ দেশের প্রায় সর্বত্র রাত থেকে ভোর-সকালের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের ঊর্ধ্বে ছিল। আপাতত কেটে গেছে শৈত্যপ্রবাহের দাপট। গেল ২৪ ঘণ্টায় অধিকাংশ জেলায় দিন ও রাতের তাপমাত্রা স্থানভেদে আরো এক থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ২৬ এবং সর্বনিম্ন ১৩.৪ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ পারদ টেকনাফ ও সিলেটে ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস।
পূর্বাভাস মতে, আজ অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মাঝরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। অন্যত্র পড়তে পারে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা।

এদিকে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা রয়েছে। বাতাসে অতিমাত্রায় জলীয়বাষ্প বিরাজ করছে। তাছাড়া কুয়াশার সঙ্গে বাতাসে ভাসমান ধুলোবালি ও ধোঁয়ার কারণে বায়ুদূষণ অব্যাহত রয়েছে। গতকাল সন্ধ্যা ৭টায় ঢাকায় বায়ুমান সূচক (একিউআই) ও বায়ুদূষণ মাত্রা (পিএম ২.৫) ছিল আইকিউএয়ার’র পর্যবেক্ষণ তথ্য মতে ২৪৩। যা খুবই অস্বাস্থ্যকর। বিশে^র সর্বাপেক্ষা বায়ুদূষিত নগরের তালিকায় ঢাকার অবস্থান তৃতীয়। আকুওয়েদার’র পর্যবেক্ষণে গতকাল ঢাকার বায়ুমান সূচক (একিউআই) ও দূষণমাত্রা ২২৫। চট্টগ্রামে বায়ুমান সূচক (একিউআই) ও বায়ুদূষণ মাত্রা ছিল আকুওয়েদার’র পর্যবেক্ষণে ১৭৫।

আবহাওয়া বিভাগ জানায়, বাতাসে জলীয়বাষ্পের হার আরও বেড়ে গেছে। গতকাল ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা বা জলীয়বাষ্পের হার ছিল সকালে ৯৯ শতাংশ, সন্ধ্যায় ৭৮ শতাংশ। যা অস্বাভাবিক ঊর্ধ্বে। এদিকে উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শৈত্যপ্রবাহ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ