Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

কারাবাখের মুক্ত অঞ্চল পুনর্গঠনে অংশ নেবে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২০, ১০:৩৩ এএম

আর্মেনিয়ার সঙ্গে সাম্প্রতিক যুদ্ধে নাগরনো-কারাবাখের পুনরুদ্ধার হওয়া অঞ্চল পুনর্গঠনের ব্যাপারে আজারবাইজানের সাথে আলোচনা করেছে ইরান। বাকুতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত সাইয়্যেদ আব্বাস মুসাভি আজারবাইজানের উন্নয়ন সংস্থাগুলোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ওরখান মোহাম্মাদভের সাথে সাক্ষাতের পর এ তথ্য জানান।

এর আগে বুধবার ইরানের নির্মাণ সংস্থা ও কোম্পানিগুলো আজারবাইজানের পুনরুদ্ধার হওয়া এলাকাগুলোতে আবাসিক ভবন ও সরকারি অফিস আদালত এবং রাস্তাঘাট নির্মাণে সহযোগিতা করতে তাদের প্রস্তুতির কথা ঘোষণা করে।


বুধবার এক টুইট বার্তায় তিনি লিখেছেন, নাগরনো-কারাবাখের মুক্ত অঞ্চল পুনর্গঠনে ইরানের সরকারি ও বেসরকারি কোম্পানিগুলোর সম্ভাব্য অংশগ্রহণের ব্যাপারে মোহাম্মাদভের সাথে তার কথা হয়েছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক মুখপাত্র ও বর্তমান রাষ্ট্রদূত মুসাভি বলেন, এ ব্যাপারে শিগগিরই আজারবাইজানের সাথে ইরানের চুক্তি স্বাক্ষরিত হবে।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ সম্প্রতি ঘোষণা করেছেন, নাগরনো-কারাবাখের মুক্ত অঞ্চলগুলোর পুনর্গঠনে তার সরকার বন্ধুপ্রতীম দেশগুলোকে আমন্ত্রণ জানাবে।

সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজারবাইজান-ইরান
আরও পড়ুন