Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দ্রুত পরিশোধের সুপারিশ

পাটকল শ্রমিকদের বকেয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২০, ১২:০৪ এএম

বন্ধ পাটকলশ্রমিকদের জরুরিভিত্তিতে সব পাওনাদি পরিশোধের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে পাটকলশ্রমিকদের জাতীয় পরিচয়পত্র সংশোধনে সার্বিক সহযোগিতা প্রদান করার সুপারিশও করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সংসদ ভবনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক এসব সুপারিশ করা হয়। বৈঠকে দশম সভার অগ্রগতি ও বাস্তবায়ন, বন্ধ ঘোষিত পাটকলশ্রমিকদের প্রতিনিধি এবং বিজিএমসির প্রতিনিধির উপস্থিতিতে শ্রমিকদের ভবিষ্যৎ কর্মপন্থা নিয়ে বিশদ আলোচনা করা হয়। বৈঠকে বন্ধ ঘোষিত পাটকলশ্রমিকদের জাতীয় পরিচয়পত্র সংশোধনে সার্বিক সহযোগিতা প্রদান এবং মামলা প্রত্যাহার/নিষ্পত্তি করে অবসায়নকৃত শ্রমিক কর্মচারীদের জরুরিভিত্তিতে সমস্ত পাওনাদি পরিশোধ করার জন্য কমিটি সুপারিশ করে। এছাড়া পাটকে রক্ষার জন্য সরকারের আয়ত্বে রেখে দেশি-বিদেশি অর্থ সংগ্রহ করে বন্ধ পাটকলগুলোকে প্রয়োজনীয় আধুনিকায়ণ করে সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে সচল রাখার জন্য সরকার প্রধানকে অনুরোধ করার জন্য কমিটি সুপারিশ করে।


অন্যদিকে রাষ্ট্রায়ত্ব পাটশিল্প তথা বিজেএমসিকে একটি কার্যকর ও লাভজনক প্রতিষ্ঠান হিসেবে পুনরুজ্জীবিতকরণের লক্ষ্যে সুনির্দিষ্ট মৌলিক সংস্কার কর্মসূচি বিবেচনাপূর্বক কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

কমিটির সভাপতি মো. মুজিবুল হকের সভাপতিত্বে বৈঠকে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, শামসুন নাহার এবং মো. আনোয়ার হোসেন (হেলাল) অংশগ্রহণ করেন।

এছাড়া শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানগণ, বিভিন্ন শ্রমিক ইউনিয়নের নেত্রীবৃন্দসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাটকল

২৫ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ